বিটিআরসি ২০২৩ সালের মধ্যে ফাইভজি চালুতে কাজ করছে

রাইজিং কক্স ডেস্ক : ফাইভজি নতুন সভ্যতার জন্ম দেবে বলে উল্লেখ করেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। বাংলাদেশ ২০২১ সাল থেকে ২০২৩ সালের মধ্যে ফাইভজি প্রযুক্তি দুনিয়ায় প্রবেশ করার প্রস্তুতি শুরু করেছে। বিটিআরসি এই লক্ষ্যে কাজ করছে। টেলিটককেও প্রস্তুত করা হচ্ছে বলে জানান মন্ত্রী।

রবিবার ঢাকায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) কাউন্সিল হলে ‘দ্য ফিউচার নেটওয়ার্ক’ নামের এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।মোস্তাফা জব্বার আরও বলেন, পাঁচ বছর পর ফাইভজির ওপর ভিত্তি করে যে প্রযুক্তি আসবে তা আন্দাজ করাও যায় না। সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব প্রচার সম্পর্কে বলেন, প্রযুক্তির মাধ্যমে অবৈধ লিংক বন্ধের পাশাপাশি সত্য তথ্য তুলে ধরে গুজবের জবাব দিতে হবে। আইইবি কম্পিউটার কৌশল বিভাগ আয়োজিত এই অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন বাংলাদেশের (আইইবি) প্রেসিডেন্ট এবং বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর, সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মনজুর মোর্শেদ, টেলিটকের এমডি মো. শাহাব উদ্দিন এবং বিটিআরসি কমিশনার প্রকৌশলী মো. মহিউদ্দিন ঝন্টু।

আইইবি’র কম্পিউটারকৌশল বিভাগের চেয়ারম্যান এবং কানাডিয়ান ইউনির্ভাসিটি অফ বাংলাদেশের উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী মুহাম্মদ মাহফুজুল ইসলাম অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।