জাতীয়প্রধান সংবাদ

বিদেশফেরতদের ১৪ দিন কোয়ারেন্টাইনে রাখার নির্দেশ দিল হাইকোর্ট

হাইকোর্ট। ফাইল ছবি

রাইজিং কক্স ডেস্ক : বিদেশফেরত প্রত্যেক যাত্রীকে ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টাইনে রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।একই সঙ্গে হাসপাতাল অথবা সরকার যেখানে ভালো মনে করবে, সেখানে তাদের রেখে মানসম্মত খাদ্য ও চিকিৎসাসেবা নিশ্চিত করতে বলা হয়েছে।

এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বৃহস্পতিবার বিচারপতি মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মহিউদ্দিন শামিমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।

স্বরাষ্ট্র সচিব, সিভিল এভিয়েশন সচিব, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয় সচিব, জনপ্রশাসন সচিব ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী ইউনুছ আলী আকন্দ। অন্যদিকে রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ মো. রাসেল চৌধুরী। শুনানিকালে আদালত আইনজীবী রেজা ই রাব্বি খন্দকারের মতামতও শুনেন।

আদেশের পর আদালতের উদ্ধৃতি দিয়ে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার নওরোজ মো. রাসেল বলেন, বিদেশ থেকে যারা আসছেন, তাদের অবশ্যই ১৪ দিনের কোয়ারেন্টাইনেথাকতে হবে। এ বিষয়ে কোয়ারেন্টিন অথরিটি নিশ্চিত করবেন যে, বিমানবন্দর থেকে আইনশৃঙ্খলা বাহিনী প্রয়োজনবোধে তাদের সহায়তা করে। কোনো হাসপাতাল অথবা সরকার যেখানে ভালো মনে করবে, সেখানে বিদেশ ফেরতদের রাখবে। তাদের জন্য মানসম্মত খাদ্য, চিকিৎসা ও পরিবেশ নিশ্চিত করতে হবে। যারা চিকিৎসাসেবা দেবেন, বিশেষ করে ডাক্তারসহ অন্যদের সতর্কতামূলক ড্রেসআপসহ যা যা দরকার, তা নিশ্চিত করতে হবে।

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাস প্রতিরোধে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে নির্দেশনা চেয়ে হাইকোর্টে রোববার রিট দায়ের করা হয়।

রিট আবেদনে করোনাভাইরাস থেকে জনগণকে রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে কেন নির্দেশনা দেয়া হবে না এবং ভাইরাস থেকে জনগণকে রক্ষায় সরকারের নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চেয়ে রুল জারির আর্জি জানানো হয়।