জাতীয়প্রধান সংবাদ

বিশ্বব্যাংকের নতুন বিকল্প নির্বাহী পরিচালক হলেন শফিউল আলম

মোহাম্মদ শফিউল আলম। -ফাইল ছবি

রাইজিং কক্স ডেস্ক : বিশ্বব্যাংকের ওয়াশিংটনের প্রধান কার্যালয়ে বিকল্প নির্বাহী পরিচালক হিসেবে নিয়োগ পেয়েছেন বর্তমান মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম। রোববার জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয় চুক্তি ও বৈদেশিক নিয়োগ শাখার উপসচিব মো. অলিউর রহমান স্বাক্ষরিত​প্রজ্ঞাপনের উল্লেখ করা হয়, মন্ত্রিপরিষদ সচিব পদে চুক্তিভিত্তিক নিয়োজিত কর্মকর্তা জনাব মোহাম্মদ শফিউল আলমের সঙ্গে সরকারের সম্পাদিত চুক্তি অনুযায়ী মন্ত্রিপরিষদ সচিব পদে তাঁর চুক্তিভিত্তিক নিয়োগ ২৯ অক্টোবর থেকে বাতিলপূর্বক আগামী ১ নভেম্বর ২০১৯ অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী ৩ বছর মেয়াদে তাঁকে বিশ্বব্যাংকের ওয়াশিংটনস্থ প্রধান কার্যালয়ে ‘বিকল্প নির্বাহী পরিচালক পদে মন্ত্রিপরিষদ সচিব এর পদমর্যাদায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো।

এদিকে একই দিন আরেক প্রজ্ঞাপনেমন্ত্রিপরিষদ সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন খন্দকার আনোয়ারুল ইসলাম।

মোহাম্মদ শফিউল আলম ১৯৫৯ সালে কক্সবাজার জেলার উখিয়া উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হতে ১৯৮১ সালে ইংরেজিতে এমএ এবং ১৯৯০ সালে এলএলবি ডিগ্রি এবং পরবর্তীতে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে উন্নয়ন প্রশাসন বিষয়ে এমএসএস ডিগ্রি অর্জন করেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস ১৯৮২ নিয়মিত ব্যাচের একজন সদস্য।

গত ৩৫ বছর ধরে মাঠ প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন শফিউল আলম। তিনি মাগুরা ও ময়মনসিংহ জেলার জেলা প্রশাসক, বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান, রাজশাহীর বিভাগীয় কমিশনার, যোগাযোগ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব, ভূমি আপিল বোর্ডের চেয়ারম্যান (সচিব) এবং ভূমি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসেবে দায়িত্ব পালন করেন।