খেলাধুলাজাতীয়

বিসিবি বোর্ড সভায় গৃহিত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত সমূহ

ক্রীড়া ডেস্ক, রাইজিং কক্স : বিশ্বকাপ ভরাডুবির পর চাকরি হারালেন প্রধান কোচ স্টিভ রোডস, পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। দল আর অন্যান্য কোচিং স্টাফ নিয়েও কপালে ছিল চিন্তার ভাঁজ। বিশ্বকাপের পর লম্বা বোর্ড সভায় আজ (২৭ জুলাই) গুরুত্বপূর্ণ অনেক সিদ্ধান্তই নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সভা শেষে সাংবাদিকদের সামনে আনুষ্ঠানিকভাবে সেসব তুলে ধরেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। নিশ্চিত হয়েছে পেস বোলিং কোচ ও স্পিন বোলিং কোচ। চূড়ান্ত হয়েছে বিপিএলের উদ্বোধনী অনুষ্ঠান ও প্রথম ম্যাচ মাঠে গড়ানোর দিনক্ষণ। নির্বাচক প্যানেলে আসছেনা পরিবর্তন, নান্নু-বাশারের মেয়াদই করা হয়েছে বর্ধন।

আন্তর্জাতিক মানের স্টেডিয়াম বানানোর স্বপ্ন নিয়ে কয়েক বছর আগে ককক্সবাজারে তৈরি করা হয় শেখ কামাল স্টেডিয়াম। কিন্তু পরিচর্যা আর গুরুত্বের অভাবে যেন হারিয়ে যেতে বসেছে বড় পরিসরে গড়ে তোলা স্টেডিয়ামটি। তবে এবার নড়েচড়ে বসেছে বিসিবি, স্টেডিয়াম সংস্কার করে আন্তর্জাতিকভাবে স্বীকৃত করতে সবই করবে বোর্ড। সেখানেই গড়ে তোলা হবে উন্নতমানের ক্রিকেট একাডেমি।

এদিকে অনূর্ধ্ব ১৯ নারী বিশ্বকাপে অংশ নিতেও চেষ্টা চালাচ্ছে বিসিবি, জানালেন নাজমুল হাসান পাপন। আসন্ন আসরে দল তৈরি না থাকায় অংশগ্রহণ পড়েছে শঙ্কায়, তবে আসন্ন আসরে সুযোগ না মিললেও পরের আসর নিশ্চিতে এখনই দল গুছাতে শুরু করবে বিসিবি।

বোর্ডের বার্ষিক বাজেট সম্পর্কেও তথ্য তুলে ধরেন বিসিবি বস। আয় ধরা হয়েছে ২৪৩ কোটি টাকা যেখানে খরচ হতে পারে ১৮৮ কোটি টাকা। গত বাজেটেও ৫৫ কোটি টাকা উদ্বৃত্ত ছিল উল্লেখ করে বিসিবি সভাপতি আশাবাদ ব্যক্ত করেন আগামী বাজেটেও ভালো একটা উদ্বৃত্ত রাখতে চান।

বোর্ড থেকে ক্রিকেট সংশ্লিষ্টদের আর্থিক সাহায্য প্রদানের ব্যাপারে অনুমোদন পাওয়া সিদ্ধান্তগুলোও তুলে ধরেন পাপন। ব্রেইন টিউমারে আক্রান্ত ক্রিকেটার মোশাররফ রুবেলকে দ্বিতীয় দফায় ১০ লাখ টাকা দেওয়ার পাশাপাশি বাংলাদেশের প্রথম অধিনায়ক শামীম কবিরের পাশেও দাঁড়াচ্ছে বিসিবি। তবে শামীম কবিরকে কোন নির্দিষ্ট পরিমাণে অর্থ দিবেনা বিসিবি। হাসপাতালে ভর্তি অবস্থায় থাকা শামীম কবিরের হাসপাতালে পুরো ব্যয়ভার বহন করবে বিসিবি। এছাড়া সাবেক স্পিনার রামচাঁদ গোয়ালাকে ১০ লাখ ও সিনিয়র সাংবাদিক মাহবুব আলমকে ২ লাখ টাকা অনুদানের সিদ্ধান্তও গৃহীত হয় সভায়।

বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকীকে এশিয়া একাদশ-বিশ্ব একাদশ দুই টি-টোয়েন্টি আয়োজনের পাশাপাশি অনূর্ধ্ব ১২ শিশুদের নিয়ে আয়োজন করা হবে ক্রিকেট কার্নিভাল। সারাদেশ থেকে বাছাই করা শিশুদের নিয়ে এই আয়োজন কবে নাগাদ শুরু হবে তা অবশ্য নিশ্চিত করেনি বিসিবি সভাপতি।

বিপিএলের সপ্তম আসর শুরুর চূড়ান্ত সূচীও জানিয়েছেন নাজমুল হাসান। গুরুত্বপূর্ণ এই বোর্ড সভাতেই সিদ্ধান্ত গৃহীত হয় ঝমকালো উদ্বোধনী অনুষ্ঠান হবে ৩ ডিসেম্বর। যদিও দেশের সবচেয়ে আকর্ষণীয় এই ফ্র‍্যাঞ্চাইজি টুর্নামেন্টের প্রথম ম্যাচ মাঠে গড়াবে ৬ ডিসেম্বর। জাতীয় নির্বাচনের কারণে ২০১৮ সংস্করণও চলতি বছরের জানুয়ারিতে অনুষ্ঠিত হওয়ায় এক বছরে দুই বিপিএল উপভোগের সুযোগ পাচ্ছে দর্শকরা।

ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জির কাজে সন্তুষ্ট বিসিবি চুক্তি করেছে নবায়ন। পেস বোলিং কোচ হিসেবে ক্যারিবিয়ান কোর্টনি ওয়ালশের স্থলাভিষিক্ত হচ্ছেন চার্লস ল্যাঙ্গেভেল্ট, স্পিন কোচ ভারতীয় সুনিল যোশির জায়গা নিচ্ছেন কিউই তারকা ড্যানিয়েল ভেট্টোরি। দুবছরের চুক্তিতে আসছেন ল্যাঙ্গেভেল্ট তবে পূর্ণমেয়াদ নয় ভারত সিরিজ থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্যন্ত কাজ করবেন ভেট্টোরি। শীঘ্রই চূড়ান্ত হচ্ছে প্রধান কোচ ও ফিজিও।

নির্বাচক প্যানেল বদলে যাচ্ছে এমন গুঞ্জনে সয়লাব ক্রিকেটাঙ্গন। বোর্ড সভা শেষে বিসিবি সভাপতি উড়িয়ে দিলেন সেই গুঞ্জনও। চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছে মিনহাজুল আবেদিন নান্নু ও হাবিবুল বাশার প্যানেলের। আগেরমতই নির্বাচক কমিটিতে থাকবেন অধিনায়ক, প্রধান কোচ, ম্যানেজার, অপারেশন কমিটির চেয়ারম্যান ও নির্বাচক প্যানেলের সদস্যরা।