ভর্তি প্রতারণা এড়াতে গণবিজ্ঞপ্তি জারি করবে ইউজিসি

অনলাইন ডেস্ক : এইচএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের পর শুরু হয়েছে বিশ্ববিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া। ইতোমধ্যে বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

তবে অনুমোদনহীন কোনো বেসরকারি বিশ্ববিদ্যালয়ে কেউ যাতে ভর্তি হয়ে প্রতারণা বা ক্ষতির সম্মুখীন না হয় সে জন্য শিক্ষার্থীদের সর্তকতা জারি করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ( ইউজিসি)।

অনুমোদনহীন বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও অননুমোদিত অনুষদে ভর্তি হয়ে শিক্ষার্থীরা প্রতারণার শিকার হয়ে থাকে। সেজন্য ভর্তির আগে যাতে বিশ্ববিদ্যালয়টি ইউজিসির অনুমোদনপ্রাপ্ত কিনা বা সেগুলোতে বিভাগের অনুমোদন রয়েছে কিনা সেটা যাচাই করতে পরামর্শ দেয়া হবে। অন্যথায় শিক্ষার্থীরা ওই বিশ্ববিদ্যালয়গুলোতে ভর্তি হয়ে প্রতারণার শিকার হলে ইউজিসি দায় নেবে না বলে উল্লেখ করা হবে বিজ্ঞপ্তিতে।

তাই ভর্তির আগে শিক্ষার্থীদের সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সবকিছু যাচাই-বাছাই করে ভর্তি হওয়ার তাগাদা দিতে যাচ্ছে ইউজিসি। শিগগিরই এ বিষয়ে বিভিন্ন দৈনিকে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে কমিশন।

এ বিষয়ে বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সচিব ড. ফেরদৌস জামান বলেন, ‘আমরা চাই শিক্ষার্থীরা যেন সঠিক বিশ্ববিদ্যালয়টি বাছাই করে নিতে পারে। শুধু বিজ্ঞপ্তি দেখে বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হয়ে বিশ্ববিদ্যালয়ের মান যাচাই করতে হবে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়টি ইউজিসির অনুমোদনপ্রাপ্ত কিনা সেটি দেখে এবং সেটাতে সংশ্লিষ্ট বিভাগ রয়েছে কিনা সেটা যাচাই করে ভর্তি হতে হবে।’

তিনি আরও বলেন, ‘অন্যথায় শিক্ষার্থীরা প্রতারণার শিকার হতে পারেন। আমরা চাই না কোনো শিক্ষার্থী উচ্চশিক্ষায় বঞ্চিত হোক।’

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।