টেকনাফপ্রধান সংবাদরোহিঙ্গা সংকট

মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ও রাষ্ট্রদূতের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

রোহিঙ্গা ক্যাম্পে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস এয়েলস ও বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার । ছবি: রাইজিং কক্স

টেকনাফ (কক্সবাজার) সংবাদদাতা : কক্সবাজারের টেকনাফ বাহারছড়ার শামলাপুর গ্রামে অবস্থিত রোহিঙ্গা ক্যাম্পের আওয়তাধিন ইউনিসেফ এর সহায়তায় নির্মিত ও কোডেক এনজিওর পরিচালনাধীন রোহিঙ্গা শিশুদের পাঠদানের জন্য গড়ে উঠা সূর্যমূখী কামিনী নামক দুইটি লার্নিং সেন্টার ও স্কুল পরিদর্শন করেছেন মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী এলিস এয়েলস ও বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) বেলা ১১টার দিকে রোহিঙ্গা শিশুদের জন্য তৈরী করা স্কুল এবং লার্নিং সেন্টার গুলো পরিদর্শন করতে আসেন।

এসময় তাদের সাথে ছিলেন শামলাপুর রোহিঙ্গা ক্যাম্পের ইনচার্জ (সিআইসি) তুলক চক্রবর্তী। এদিকে মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ও মার্কিন রাষ্ট্রদূত শামলাপুরে গড়ে উঠা লার্নিং সেন্টারে অধ্যায়নরত রোহিঙ্গা শিশুদের কাছে জানতে চান তোমাদের কোন কোন সাবজেক্ট বেশি ভাল লাগে। রোহিঙ্গা শিশু শিক্ষার্থীরা উত্তরে বলেন, ইংরেজী, গণিত, আবার অনেকের কাছে বার্মিজ ভাষা সাবজেক্ট বেশি ভাল লাগে বলে অভিমত প্রকাশ করেন।

তোমরা লেখাপড়া শেষ করে বড় হয়ে ভবিষ্যতে কি হতে চাও এমন প্রশ্নের উত্তরে রোহিঙ্গা শিশুদের মধ্যে কেউ ডাক্তার, কেউ শিক্ষক, সমাজ সেবা করবেন বলে জানান।

রোহিঙ্গা শিশুদের স্বপ্নের কথা গুলো শুনে অতিথিরা উচ্ছাস প্রকাশ করেন এবং রোহিঙ্গা শিশুদের সাথে বেশ কিছুক্ষন আড্ডায় মেতে উঠেন।

এরপর দুপুর ১২টার দিকে তারা শামলাপুর ত্যাগ করেন।
এসময় আরো উপস্থিত ছিলেন ইউনিসেফ ও কোডেক এনজিও সংস্থার কর্মকর্তা এবং আইন-শৃংখলা বাহিনীর বিভিন্ন দপ্তরের সদস্যরা।