উখিয়াসীমান্ত

মিয়ানমার সীমান্তে ৩ টি স্থলমাইনসহ যুবক আটক

ফাইল ছবি

রাইজিং কক্স ডেস্ক : কক্সবাজারের উখিয়ার রাজাপালং এলাকা থেকে অবিস্ফোরিত তিনটি স্থলমাইন উদ্ধার করেছে ৩৪ বিজিবি।

গতকাল শনিবার বেলা সাড়ে ১টার দিকে ঘুমধুম ইউনিয়নের রেজু আমতলীর পাশ্বর্বতী রাজাপালং এলাকা থেকে এই মাইন উদ্ধার করা হয়।

এ সময় ঘটনাস্থল থেকে মোঃ আমির (১৮) নামের এক যুবককে আটক করা হয়েছে। তিনি উখিয়া উপজেলার ডেইলপাড়া গ্রামের মেহের আলীর ছেলে।

স্থানীয় সূত্র জানিয়েছেন, তিনটি অবিস্ফোরিত মাইনসহ তাকে বাংলাদেশ মিয়ানমার জিরো লাইনের ৩৯ নাম্বার পিলারের দিকে যাওয়ার পথে ঘুমধুম ইউনিয়নের রেজু আমতলী বিওপির সুবেদার রুহুল আমিনের নেতৃত্বে বিজিবির সদস্যরা তাকে ৩টি মাইনসহ আটক করেছে ।

ঘুমধুম ইউনিয়ন পরিষদের ৮নং ওয়ার্ডের মেম্বার জানান, রেজু আমতলী এলাকার পশ্চিমে রাজাপালং এলাকা থেকে ওই ৩টি স্থলমাইনসহ তাকে আটক করেছে বিজিবি। মাইনগুলো জিরো পয়েন্টে বসানোর জন্য নেয়া হচ্ছিল বলে এলাকার লোকজনের ধারণা।

এ প্রসঙ্গে কক্সবাজারস্থ বাংলাদেশ ৩৪ বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) অধিনায়ক লেঃ কর্নেল আলী হায়দার আজাদ আহমেদ সাংবাদিকদের জানান, উখিয়ার রাজাপালং এলাকা থেকে মাইনসদৃশ তিনটি বস্তু বহনকারিসহ উদ্ধার করা হয়েছে। জিজ্ঞাসাবাদের পর এই বিষয়টি নিয়ে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

উল্লেখ্য, মিয়ানমারের সীমান্তরক্ষী বিজিপির বিরুদ্ধে আন্তর্জাতিক আইন অমান্য করে জিরো পয়েন্টে স্থলমাইন স্থাপনের অভিযোগ তুলে বাংলাদেশ সীমান্তরক্ষী বিজিবি।
জানা যায়, পতাকা বৈঠকের মাধ্যমে একাধিকবার মিয়ানমারকে প্রতিবাদ জানিয়ে আসছিল বাংলাদেশের সীমান্তরক্ষী বিজিবি।

সর্বশেষ গত মার্চ মাসের ১১ তারিখেও ঘুমধুম সীমান্তে দুই দেশের পতাকা বৈঠকে স্থলমাইন স্থাপনের বিষয়ে বিজিবি প্রতিবাদ জানিয়েছে।