খেলাধুলা

ম্যানচেস্টার সিটিকে হারিয়ে ফাইনালের রেকর্ড আর্সেনালের

ক্রীড়া ডেস্ক : অধারাবাহিক পারফরম্যান্সে ইংলিশ প্রিমিয়ার লীগে ১০ নম্বরে নেমে যাওয়া আর্সেনাল হঠাৎ যেন খুঁজে পেলো ছন্দ। তিন দিনের ব্যবধানে বড় দুই দলের বিপক্ষে জয় পেলো গানার খ্যাত আর্সেনাল।

প্রিমিয়ার লীগে গত বুধবার ঘরের মাঠে চ্যাম্পিয়ন লিভারপুলকে ২-১ গোলে হারায় লন্ডনের দলটি। এবার এফএ কাপের সেমিফাইনালে তারা হারিয়ে দিলো লীগের দ্বিতীয় শীর্ষ দল  ম্যানচেস্টার সিটিকে। শনিবার রাতে ওয়েম্বলি স্টেডিয়ামে গতবারের চ্যাম্পিয়ন ম্যান সিটিকে ২-০ গোলে হারায় আর্সেনাল। দুই অর্ধে একটি করে গোল করেন পিয়ের-এমেরিক অবামেয়াং। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে আর্সেনালে যোগ দেয়ার পর সব প্রতিযোগিতা মিলে ৬৫ গোল করেছেন এ গ্যাবনিজ স্ট্রাইকার। এ সময়ে ইংলিশ প্রিমিয়ার লীগে খেলা ফুটবলারদের মধ্যে বেশি গোল করেছেন শুধু লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ড মোহাম্মদ সালাহ (৬৮)।

গত তিন বছরে ম্যানচেস্টার সিটির বিপক্ষে ৭ ম্যাচের একটিতেও জয় পায়নি গানাররা। হজম করেছিল ২০ গোল। অনেকটা অপ্রত্যাশিতভাবেই কোচ পেপ গার্দিওলা হারিয়ে দিলেন তারই শিষ্য মিকেল আরতেতা। ২০১৬ থেকে ২০১৯ পর্যন্ত ম্যানচেস্টার সিটিতে পেপ গার্দিওলার সহকারী হিসেবে কাজ করেছেন এই স্প্যানিয়ার্ড কোচ। গুরুর বিপক্ষে জয় তুলে নিয়ে উচ্ছ্বসিত মিকেল আর্তেতা বলেন, ‘সপ্তাহটা আমাদের জন্য ছিল স্পেশাল। লিভারপুল আর ম্যানসিটির মতো ইউরোপের অন্যতম সেরা দুই ক্লাবের বিপক্ষে আমরা জিতেছি। এমনটি সব সময় ঘটে না।’

ইংলিশ কাপ আসরে ২২ ম্যাচ এবং প্রায় দুই বছর পর হার  দেখলো ম্যান সিটি। আর কোচ পেপ গার্দিওলা বলেন, ‘মাঝে মধ্যে আপনার চেয়েও প্রতিপক্ষ ভালো খেলবে। আমরাও মানুষ। প্রতিদিন সেরা ফুটবল খেলা সম্ভব নয়।’

উয়েফার দেয়া ইউরোপিয়ান প্রতিযোগিতায় দুই বছরের নিষেধাজ্ঞা থেকে মুক্তির পর এটি ছিল ম্যানচেস্টার সিটির প্রথম ম্যাচ । আর গার্দিওলার দলকে হারিয়ে ‘মুক্তি’র আনন্দ উদযাপনের উপলক্ষটা মলিন করে দিলো এফএ কাপের সবচেয়ে বেশি ১৩ বারের চ্যাম্পিয়ন আর্সেনাল। সবচেয়ে বেশিবার (২১) ফাইনালও খেলতে যাচ্ছে গানাররা। আগামী ১লা আগস্ট ওয়েম্বলি স্টেডিয়ামে হবে আসরের ফাইনাল।

Comment here