কক্সবাজারে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়নে উঠান বৈঠক

আল মাহমুদ ভূট্টো : গ্রামীণ সুবিধাবঞ্চিত মহিলাদের তথ্যপ্রযুক্তিতে প্রবেশাধিকার এবং তথ্যপ্রযুক্তি ভিত্তিক সেবা প্রদানের মাধ্যমে মহিলাদের ক্ষমতায়নের লক্ষ্যে নারী শিক্ষার গুরুত্ব বিষয়ক উঠান বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে জাতীয় মহিলা সংস্থা কর্তৃক পরিচালিত ‘তথ্য আপা : ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন প্রকল্প’ (২য় পর্যায়) এর কক্সবাজার সদর উপজেলা তথ্যকেন্দ্র এ উঠান বৈঠকের আয়োজন করে।

বুধবার (২০ জানুয়ারী) ঝিলংজা ইউনিয়নের পূর্ব লারপাড়া পারভিন আক্তারের বাড়ির উঠানে কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সুরাইয়া আক্তার সুইটির সভাপতিত্বে অনুষ্ঠিত উঠান বৈঠকে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান কায়সারুল হক জুয়েল। শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা তথ্যসেবা কর্মকর্তা জেসমিন আক্তার। রিসোর্স পার্সনের বক্তব্য রাখেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা ফরহাদ হোসেন। এলজিসি উপজেলা কো- অর্ডিনেটর জামাল উদ্দিনের কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন ঝিলংজা ইউনিয়ন পরিষদের সদস্য আবুল হোসেন, তথ্যসেবা সহকারী জান্নাতুল ফেরদৌস ও জেবুন্নেসা জামান। অনুুুষ্ঠান শেষে ফ্রী মেডিক্যাল ক্যাম্প অনুষ্ঠিত হয় এবং ৫০ জন মহিলাকে শীতবস্ত্র, প্রশিক্ষণ ভাতা ও নাস্তা বিতরণ করা হয়।

বৈঠকে বক্তারা বলেন- বাংলাদেশের প্রায় অর্ধেক জনগোষ্ঠী নারী। অর্থনৈতিক কর্মকান্ডে নারীর অংশগ্রহণ ও ক্ষমতায়ন নিশ্চিত করলে দেশের সার্বিক অগ্রগতি সম্ভব। নারীর ক্ষমতায়নকে ত্বরান্বিত করতে হলে বাংলাদেশের গ্রামের অসহায়, দরিদ্র, সুবিধাবঞ্চিত কিংবা কম সুবিধাপ্রাপ্ত নারীর তথ্যে প্রবেশাধিকার এবং তাদেরকে তথ্য প্রযুক্তির সেবা নিশ্চিত করতে হবে। সরকার কর্তৃক গৃহীত রূপকল্প-২০২১, সপ্তম পঞ্চবার্ষিকী পরিকল্পনা এবং এসডিজি’র লক্ষ্যমাত্রায় নারীর ক্ষমতায়নের বিষয়ে বিশেষ গুরুত্ব দিয়েছে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের জাতীয় মহিলা সংস্থা কর্তৃক ‘ তথ্য আপা : ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে তথ্য যোগাযোগ প্রযুক্তির মাধ্যমে মহিলাদের ক্ষমতায়ন’ প্রকল্পের মাধ্যমে নারীর ক্ষমতায়নে কাজ করছে। বাংলাদেশের ৪৯০টি উপজেলায় তথ্যকেন্দ্র প্রতিষ্ঠা করে মহিলাদের বিনামূল্যে তথ্য সেবা এবং তথ্য প্রযুক্তি ভিত্তিক সেবা প্রদান করে থাকে।

এ সব তথ্যকেন্দ্রের মাধ্যমে তথ্য সেবা প্রদানের পাশাপাশি সেবগ্রহীতাদের জন্য গ্রামীণ তৃণমূল মহিলাদের আধুনিক প্রযুক্তি সম্পর্কে সচেতনতা কার্যক্রমের অংশ হিসেবে উঠান বৈঠকের আয়োজন করা হয়েছে। বৈঠকে গ্রামীণ মহিলাদের জীবণ ও জীবিকা সম্পর্কিত বিভিন্ন বিষয় যেমন: নারীর ক্ষমতায়ন, শিক্ষা, স্বাস্থ্যগত সমস্যা, বাল্য বিবাহ, ফতোয়া, নারীর বিরুদ্ধে সহিংসতা, আইনগত সমস্যা ও ডিজিটাল সেবাসমূহের নানাদিক সম্পর্কে অবহিত করা হয়।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।