কক্সবাজাররোহিঙ্গা সংকট

রোহিঙ্গাদের নিয়ে কাজ করা ৪১ এনজিও’কে প্রত্যাহার

রোহিঙ্গা ক্যাম্প। ছবি: রাইজিং কক্স

রাইজিং কক্স ডেস্ক : কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ৩২ টি রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পে কর্মরত ৪১ টি এনজিও’কে প্রত্যাহার করা হয়েছে। প্রাথমিক তদন্তে এসব এনজিও’র বিরুদ্ধে প্রত্যাবাসন বিরোধী, বির্তকিত ও রাষ্ট্রের স্বার্থ বিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পে কর্মরত মোট ১৩৯ টি এনজিও’র মধ্যে এই ৪১ টি এনজিও’র কার্যক্রম সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয়েছে।

এনজিও ব্যুরোর বরাত দিয়ে কক্সবাজার আরআরআরসি অফিসের দায়িত্বশীল একজন উর্ধ্বতন কর্মকতা এ তথ্য নিশ্চিত করেছেন। উক্ত কর্মকর্তা আরো জানান, সকল এনজিও এবং আইএনজিও সম্পর্কে বহুমুখী তদন্ত চলছে। সপ্তাহখানেকের মধ্যে তদন্তের চুড়ান্ত প্রতিবেদন পেলে রোহিঙ্গা শরনার্থী ক্যাম্পে কর্মরত আরো বেশ কিছু এনজিও’কে প্রত্যাহার ও তাদেরকে আইনের আওতায় আনা হবে। প্রত্যাহার করা এনজিও গুলোর নাম জানতে চাইলে উক্ত কর্মকর্তা নাম প্রকাশে অস্বীকৃতি জানান। তবে ইতিমধ্যে উক্ত ৪১ টি এনজিও’কে রোহিঙ্গা শরনার্থী ক্যাম্প এরিয়া থেকে তাদের কর্মকান্ড ২৪ ঘন্টার মধ্যে সম্পূর্ণরূপে গুটিয়ে আনার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

প্রসংগত, এর আগে আরো ৬ টি এনজিও’কে ক্যাম্প থেকে প্রত্যাহার এবং কক্সবাজারের লোকাল এনজিও মুক্তি’র ৬ টি প্রকল্প বন্ধ করে দিয়েছিলো এনজিও ব্যুরো।