রোহিঙ্গা ক্যাম্পে আগুন

আগুন জ্বালার দৃশ্য। ছবি: সংগৃহীত

নিজস্ব প্রতিবেদক : উখিয়ার পালংখালী ইউনিয়নের শফিউল্লাহ কাটার ১৬নং রোহিঙ্গা ক্যাম্পে অগ্নিকাণ্ডে পুড়ছে শিশু শিক্ষা কেন্দ্র। কিভাবে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।

১৮ জানুয়ারি (সোমবার) দিবাগত রাত ৩ টার দিকে আগুনের সূত্রপাত হয় বলে প্রত্যক্ষদর্শী রোহিঙ্গারা জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা জানান, রাত ৩ টার সময় হঠাৎ বিকট শব্দের পর আগুন জ্বলতে দেখে আগুন নিয়ন্ত্রণ করার চেষ্টা করি। পানি না থাকার কারণে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়নি। তবে রাত ৩.৪৫ টায় ফায়ার সার্ভিস এসে স্থানীয় রোহিঙ্গাদের সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণ আনতে সক্ষম হয়।

ততক্ষণে এনজিও সংস্থা ঢাকা আহসানিয়া মিশন (ডাম) এর ৪ শিশু শিক্ষা কেন্দ্র (লার্ণিং সেন্টার এল সি) পুড়ে ছাই হয়ে যায়।

ঢাকা আহাসানিয়া মিশন (ডাম) এর প্রোগ্রাম অর্গানাইজার আফজাল হোসেন খান জানান, আগুনে পুড়ে এল সি’র ১০ লাখ টাকার মত ক্ষতি হয়েছে। তিনি বলেন, চারটি ক্লাস্টার এল সি গত ১০ জানুয়ারি এল সি গুলোর কাজ শেষ হয়। আর ১২ তারিখ আমরা ভেন্ডারের কাছ থেকে রিসিভ করেছি।

উখিয়া ফায়ার সার্ভিসের ষ্টেশন অফিসার এমদাদুল হক বলেন, ১৬ নং রোহিঙ্গা ক্যাম্পে সোমবার দিবাগত রাত ৩ টার দিকে অগ্নিকাণ্ডের খবর পেয়ে উখিয়া ফায়ার সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে গিয়ে রোহিঙ্গা সহযোগিতায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। এতে ঢাকা আহাসানিয়া মিশন (ডাম) এর শিশু শিক্ষা কেন্দ্রের (লার্ণিং সেন্টার এল সি) ৪ টি কক্ষ পুড়ে গেছে তবে আশপাশের রোহিঙ্গাদের ঝুপড়ি ঘরের কোন ক্ষয়ক্ষতি হয়নি।  তিনি জানান, কোথা থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলা তা নিশ্চিত হওয়া যায়নি।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।