উখিয়া

শৈলেরঢেবা চন্দ্রোদয় বৌদ্ধ বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : থেরবাদ বৌদ্ধ নিয়মানুসারে উখিয়া উপজেলার অন্যতম পুণ্যতীর্থ শৈলেরঢবা চন্দ্রোদয় বৌদ্ধ বিহারে দানোত্তম শুভ কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হয়েছে ।

২৩ অক্টোবর (শুক্রবার) সকাল ৬ ঘটিকায় ধমীয় ও জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে উক্ত অনুষ্ঠানের শুভ সূচনা হয়।

পবিত্র মঙ্গলবাণী পাঠ ও উদ্বোধনী সংগীত এর মাধ্যমে অষ্টপরিস্কার সহ সংঘদান ও কঠিন চীবর দানের কাযক্রম আরম্ভ করা হয় সকাল ৯ঃ০১ ঘটিকায়

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উখিয়া সংঘরাজ ভিক্ষু মহাসভার পূজনীয় সভাপতি ভদন্ত এস.ধমপাল মহথেরো মহোদয়। প্রধান সদ্ধর্ম দেশক হিসেবে উপস্থিত ছিলেন উখিয়া কেন্দ্রীয় আনন্দ ভবন বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত প্রজ্ঞাবোধি মহাথেরো।

বিশেষ সদ্ধর্ম দেশক হিসেবে সদ্ধর্ম দেশনা করেন বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ভদন্ত জ্যোতি সেন থেরো, উখিয়া সংঘরাজ ভিক্ষু মহাসভার সাধারণ সম্পাদক ভদন্ত জ্যোতি প্রিয় থেরো, ভদন্ত জ্যোতি সুমন থেরো।

শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন রাজাপালং ইউনিয়ন ৯ নং ওয়াডের নবনির্বাচিত ইউপি সদস্য ইঞ্জিনিয়ার মোহাম্মদ হেলাল উদ্দিন।

এ সময় জ্ঞানসেন বৌদ্ধ ভিক্ষু শ্রামণ প্রশিক্ষণ ও সাধনা কেন্দ্রের সংঘসেবক, রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকে সদ্য নিয়োগপ্রাপ্ত অফিসার বাবু সঞ্জয় বড়ুয়া কে সম্মাননা প্রদান করা হয়।

এতে আরো প্রাজ্ঞ পূজনীয় ভিক্ষুসংঘ উপস্থিত ছিলেন। পরিশেষে বিশ্বশান্তি কামনা ও মহামারি করোনা ভাইরাসের প্রকোপ থেকে বিশ্ববাসীর সুস্থতা কামনার পূণ্যদান এর মাধ্যমে সভার সমাপ্তি ঘোষণা করা হয়।

অনুষ্ঠান সঞ্চালনা করেন দানোত্তম কঠিন চীবর দানের উদযাপনী পরিষদের সভাপতি ভদন্ত জ্যোতিঃ কুশল ভিক্ষু।