শ্রীলঙ্কা সফর দিয়েই জাতীয় দলে ফিরবেন সাকিব

সাকিব আল হাসান। -ফাইল ছি

রাইজিং কক্স ডেস্ক : সবকিছু ঠিক থাকলে নিষেধাজ্ঞা কাটিয়ে আগামী ২৯ অক্টোবর থেকেই সব ধরনের ক্রিকেটে ফিরবেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। অন্যদিকে অক্টোবরেই ক’রোনা পরবর্তী প্রথম সিরিজ খেলতে শ্রীলঙ্কা যাবে বাংলাদেশ দল। সব হিসেব যদি ঠিক থাকে এই সিরিজ দিয়েই জাতীয় দলে ফেরার সুযোগ থাকছে সাকিবের জন্য। বিসিবিও নাকি সাকিবকে ভাবনাতে রেখেছেই ছক কষছে শ্রীলঙ্কা সফরের জন্য। গণমাধ্যমকে এমনটাই জানিয়েছেন বিসিবির সিইও নিজামুদ্দিন চৌধুরী।

তিন টেস্টের সিরিজ খেলতে অক্টোবরের মাঝামাঝি কলম্বো যেতে পারেন মুমিনুলরা। সফরের সম্ভাব্য তারিখ ঠিক করা হয়েছে ১৪ অক্টোবর। কোয়ারেন্টাইন ও প্রস্তুতি শেষ করে খেলা শুরু করতে লেগে যাবে নভেম্বর। সাকিব আল হাসানকে পাওয়ার জন্যই পিছিয়ে সফরের সময় নির্ধারণ করার চেষ্টা। ২৯ অক্টোবর এক বছরের নিষেধাজ্ঞা শেষ করবেন বাঁহাতি এ অলরাউন্ডার।
সাকিবের শ্রীলঙ্কা সফরে বিবেচনায় থাকা প্রসঙ্গে বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী জাতীয় বলেন, ‘খেলার মত ফিট থাকলে লঙ্কা সফর দিয়ে ফেরার সুযোগ আছে সাকিবের।’
ম্যাচ ফিক্সিংয়ের প্রস্তাব পেয়েও গোপন করার অপরাধে ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞায় আছেন সাকিব। এ সময় বিসিবির কোন সুযোগ সুবিধাও নিতে পারবেন না তিনি। সেকারণে নিজেকে ফিট করে তুলতে হলে সাকিবকে অনুশীলন শুরু করতে হবে ইংল্যান্ডে। যদিও পরিবার নিয়ে আমেরিকার উসকনসিনে বসবাসরত সাকিবের এ মাসে প্র্যাকটিস শুরু করার কথা।
আগস্টে মাঠে নামলে নিষেধাজ্ঞার মেয়াদ পূর্ণ করে শ্রীলঙ্কা সফর দিয়ে ক্রিকেটে ফেরা কঠিন হবে না তার জন্য। বিষয়টি মাথায় রেখেই সেপ্টেম্বরের শেষ সপ্তাহে না করে অক্টোবরের মাঝামাঝি টাইগারদের শ্রীলঙ্কা পাঠাতে চায় বিসিবি।

সফর চূড়ান্ত হওয়া নিয়ে বিসিবির সিইও বলেন, ‘শ্রীলঙ্কা সফর মোটামুটি নিশ্চিত হয়ে গেছে। সবকিছু ঠিক থাকলে অক্টোবরে যেতে পারে দল।’ বিসিবি ক্রিকেট পরিচালনা বিভাগের চেয়ারম্যান আকরাম খানও অক্টোবরের দ্বিতীয় সপ্তাহের কথাই জানান। যদিও সফরের অগ্রগতি সম্পর্কে ক্রিকেটার ও জাতীয় দল নির্বাচকদের আনুষ্ঠানিকভাবে জানানো হয়নি। তবে খেলোয়াড়দের মানসিকভাবে প্রস্তুতি নিতে বলেছেন জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।
আগের আলোচনায় ছিল তিন টেস্টের সঙ্গে তিন ম্যাচ টি২০ সিরিজও খেলবে দুই দল। সে কারণে সেপ্টেম্বরের শেষ দিকে বাংলাদেশ দলকে সফরের আমন্ত্রণ জানিয়েছিল এসএলসি। বিসিবির পরিকল্পনা ভিন্ন হওয়ায় টি২০ সিরিজের আলোচনা এগোচ্ছে না। সিইও বলেন, ‘টেস্টের বাইরে অন্য সংস্করণের খেলা আগের আলোচনায় ছিল। টি২০ নিয়ে এখন আর কথা হচ্ছে না।’ টাইগারদের এই সফর সমন্বয় করে এইচপি দলেরও যাওয়ার কথা শ্রীলঙ্কায়। মুমিনুলদের সঙ্গে ডাম্বুলায় প্র্যাকটিস ম্যাচ খেলবে তারা।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।