সমুদ্রে ভাসমান ৮১ রোহিঙ্গাকে উদ্ধার, ৮ জনের মৃত্যু

সমুদ্রে ভাসমান রোহিঙ্গারা । -ফাইল ছবি

আন্তর্জাতিক ডেস্ক : আন্দামান সাগরে ভাসমান নৌযান থেকে ৮১ রোহিঙ্গাকে উদ্ধার করেছে ভারতীয় কোস্ট গার্ড। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতির মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

সেখানে বলা হয়, তাদের কোস্টগার্ড আন্দামান সাগর থেকে ৮১ জন জীবিত এবং আটজন মৃত রোহিঙ্গাকে উদ্ধার করেছে। তবে উদ্ধারকৃতদের এখনো ভারতে প্রবেশের অনুমতি দেওয়া হবে না। এর আগে ২২ ফেব্রুয়ারি জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) আন্দামান সাগরে আটকে পড়া রোহিঙ্গাদের অবিলম্বে উদ্ধারের আহ্বান জানায়।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, ওই রোহিঙ্গারা একটি নৌযানে ভেসে ভেসে আন্দামান সাগরে পৌঁছায়। নৌকার ইঞ্জিন বিকল হয়ে গেলে তারা সাগরে আটকে পড়ে। নৌযানে থাকা অনেকেই খাবার ও পানি ছাড়া মারাত্মক অসুস্থ হয়ে পড়েছে।

শরণার্থী বিষয়ক সংস্থা আজ থেকে প্রায় ১৪ দিন আগে রোহিঙ্গাদের ওই দলটি বাংলাদেশের কক্সবাজার ত্যাগ করে বলে দাবি করে। তবে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে তাদের দাবি প্রত্যাখ্যান করে।

গত বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) উদ্ধারকৃত রোহিঙ্গাদের বিষয়ে ভারতীয় পররাষ্ট্র বিষয়ক মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানান, রোহিঙ্গাদের নৌযানটি আন্দামান সাগরে চারদিন চলার ইঞ্জিন অচল হয়ে যায়। তাদের খাদ্য ও পানি ফুরিয়ে যায় অনেকে চরম পানিশূন্যতায় ভুগছিলেন।

তিনি আরও জানান, শরণার্থীদের উদ্ধারে ভারতীয় কোস্টগার্ডের দুটি জাহাজ পাঠানো হয়। উদ্ধারকৃতদের মধ্যে ২৩ জন শিশু।

উল্লেখ্য, মিয়ানমারের সংখ্যালঘু মুসলিম জনগোষ্ঠী রোহিঙ্গারা দেশটিতে বৌদ্ধ সংখ্যাগরিষ্ঠদের নিপীড়নের মুখে মালয়েশিয়া, ইন্দোনেশিয়ায় যাওয়ার আশায় সরু নৌকায় করে বিপজ্জনক সমুদ্রপথ পাড়ি দেয়। ২০১৭ সালে ভয়াবহ জাতিগত নিধনের মুখে ১০ লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।