হজের খুতবা এবার বাংলায়ও প্রচারিত হবে

অনলাইন ডেস্ক : পবিত্র হজের খুতবা কয়েকটি ভাষায় অনুবাদ করে সৌদি আরবের রাষ্ট্রীয় টেলিভিশনসহ বিভিন্ন চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হয়। গত বছর পাঁচটি ভাষায় অনুবাদ করা হয়েছিল হজের খুতবা।

তবে এবার হজের আরবি খুতবা বাংলাসহ আরও ১০টি ভাষায় অনুবাদ করে পাঁচটি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে।

গ্র্যান্ড মসজিদ ও পবিত্র দুই মসজিদ অব জেনারেল অ্যাফেয়ার্সের চেয়ারম্যান ড. আব্দুল রহমান বিন আব্দুলাজিজ আল সুদাইস জানিয়েছেন, ২০২০ সালের হজের খুতবা আরবি ছাড়া আরও ১০টি ভাষায় পাঁচটি চ্যানেলে সরাসরি সম্প্রচার করা হবে। ভাষাগুলো হলো- বাংলা, ইংরেজি, মালয়, উর্দু, ফার্সি, ফেঞ্চ, ম্যান্দারিন, তুর্কি, রুশ ও হাবশি।

মহামারি করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সৌদি আরবের সিদ্ধান্তে এ বছর সীমিত আকারে হজ অনুষ্ঠিত হচ্ছে। ইতোমধ্যে সৌদি সরকারের পক্ষ থেকে যেসব স্থানে হাজিরা অবস্থান নেন, সেসব জায়গা প্রস্তুত করা হয়েছে। সৌদি সরকার অনলাইনে নিবন্ধনের মাধ্যমে এ বছরে হজের প্রক্রিয়া সম্পন্ন করেছে। হজের অনুমতি ছাড়া বিশেষ এই স্থানে গেলে ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা করার ঘোষণা দেওয়া হয়েছে।

এ বছর ৩০ জুলাই অনুষ্ঠিত হবে পবিত্র হজ। ইতোমধ্যে মক্কায় অবস্থান নিয়েছেন নির্বাচিত প্রায় ১০ হাজার ধর্মপ্রাণ মুসলমান। এখানে তারা চারদিন কোয়ারেন্টিন করবেন। এরপর আট জিলহজ বা ২৯ জুলাই মিনায় যাবেন।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।