বিনোদন

হুমায়ুনের জন্মদিন উপলক্ষে ইউসুফ-আনিকা’র ‘কোথাও কেউ নেই’

বিনোদন ডেস্ক, রাইজিং কক্স : উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক, চলচ্চিত্র পরিচালক হুমায়ূন আহমেদ’র জন্মদিন আগামী ১৩ নভেম্বরে। দিনটিকে শ্রদ্ধার সাথে স্মরণ করে এই প্রজন্মের শ্রোতাপ্রিয় দুই সঙ্গীতশিল্পী ইউসুফ আহমেদ খান ও তাসনিম আনিকা একটি ভিন্ন ধরনের গান গেয়েছেন।

হুমায়ূন আহমেদ’র লেখা জনপ্রিয় ২৯টি বইয়ের নাম নিয়ে গানটি লিখেছেন নীল মাহবুব এবং সুর সঙ্গীত করেছেন শরীফ সুমন ও অদিত। এরইমধ্যে গানটির রেকর্ডিং শেষে মিউজিক ভিডিও নির্মাণের কাজও শেষ হয়েছে। গানটি রবিবার সন্ধ্যায় রাজধানীর অ্যালিফ্যান্ট রোডের দীপনূর বুক ক্যাফেতে ছোট্ট একটি আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে সাউণ্ডহ্যাকারের ইউটিউব চ্যানেলে প্রকাশ পাবে ।

হুমায়ূন আহমেদ। ফাইল ছবি

রাজধানীর পুরোনো ঢাকার বিউটি বোর্ডিং-এ গানটির দৃশ্যায়ণ হয়েছে। ১০ নভেম্বর হমায়ূন আহমেদ’র জন্মদিন উপলক্ষ্যে ‘সাউ- হ্যাকার’র ইউটিউব চ্যানেলে প্রকাশ হবে গানটি। গানটি প্রসঙ্গে ইউসুফ আহমেদ খান বলেন,‘ শ্রদ্ধেয় হমায়ূন আহমেদ স্যারের প্রতি সর্বোচ্চ শ্রদ্ধা ও ভালোবাসা নিয়েই এই গানটিতে কন্ঠ দেয়া। বলা যেতে পারে এটি একটি এক্সপেরিমেন্টাল কাজ। আমরা যারা এই গানটির সাথে সম্পৃক্ত সবাই যার যার অবস্থানে থেকে মন দিয়ে কাজটি করার চেষ্টা করেছি। গানটিতে শাস্ত্রীয় ও ওয়েস্টার্ণ মিউজিকের মেলবন্ধন আছে।

যে কারণে গানটি এক অন্যরকম দ্যোতনার সৃষ্টি করবে শ্রোতা দর্শকের মধ্যে। আমি খুবই আশাবাদী গানটি নিয়ে। ধন্যবাদ সাউণ্ডহ্যাকারকে এই ধরনের একটি গান সৃষ্টির জন্য।’ আনিকা বলেন,‘ আমার জন্য এটা এক অন্যরকম ভালোলাগার কাজ। কারণ গানটি শ্রদ্ধেয় হুমায়ূন আহমেদ স্যারকে নিয়ে করা। আমি তার ভীষণ ভক্ত। যদিও বা গানটি অনেক কঠিন ছিলো। তারপরও আমি চেষ্টা করেছি যতোটা ভালোভাবে গানটি গাওয়া যায়। গানটি গাওয়ার সময় ইউসুফ ভাই আমাকে ভীষণ সহযোগিতা করেছেন। তার কারণেই মূলত বেশ স্বাচ্ছন্দ্যতা নিয়ে গাইতে পেরেছি। গানটির জন্য আমি ভীষণভাবে অপেক্ষা করছি। কারণ এই গানটি আমার জন্য এক অন্যরকম কিছু।’ গানটিতে মডেল হিসেবে নাহিদ আফরোজ সুমী।

উল্লেখ্য, ইউসুফ ও আনিকা গানটি প্রসঙ্গে আজ দুপুর ১২.৩০ মিনিটে চ্যানেল আইয়ের তারকা কথন’ অনুষ্ঠানে বিস্তারিত কথা বলেছেন। আনিকা ২০১২’র পাওয়ার ভয়েজ’র-এ টপ ফাইনালিস্টে ছিলেন। তার উল্লেখযোগ্য গানগুলো হচ্ছে ‘ইচ্ছেরা’,‘পাগলামী’ , ‘অভিমান’, ‘প্রশ্নের উত্তর’,‘খোলা আকাশ’ ও ‘পারিনা’।

বৃষ্টিস্নাত দুপুরে ছাতা মাথায় ক্যামেরাবন্দী হন ইউসুফ ও আনিকা। ছবি : আলিফ হোসেন রিফাত