৫৭ ধারায় কার্টুনিস্টকে কারাগারে আটকে রাখা বায়ান্নর চেতনার পরিপন্থী – ছাত্র ইউনিয়ন

রাইজিং কক্স : কার্টুন এঁকে সরকারের সমালোচনা করার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার হয়ে ২৫৭ দিন যাবৎ কারাবন্দি কার্টুনিস্ট আহমেদ কবির কিশোর। এরই মধ্যে কিশোরের শারীরিক অবস্থার বেশ অবনতি হলেও এখনো মেলেনি তার জামিন। কিশোরের পরিবার জানিয়েছে, এখন পর্যন্ত ছয় বার তার জামিন আবেদনের ওপর শুনানি হলেও তা নাকচ করেছেন আদালত। কারাবন্দি অবস্থাতেই সাহসিকতার স্বীকৃতিস্বরূপ ‘অ্যানুয়াল রবার্ট রাসেল কারেজ ইন কার্টুনিং অ্যাওয়ার্ড’ পেয়েছেন কিশোর। দেশের বিশিষ্ট নাগরিক ও বিভিন্ন সংস্থার পাশাপাশি আন্তর্জাতিকভাবেও ইতোমধ্যে কিশোরের মুক্তি চেয়ে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে। এরপরেও মুক্তি মিলেনি। মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করুন, ভয়ংকর ৫৭ ধারা বাতিল করুন, নতুন আইনেও অপপ্রয়োগের অনুকরণ কাম্য নয়। অাজ একুশ মানেই মাথা নত করা।এবং একুশের মূল অঙ্গীকার ও দর্শন থেকে সরে এসে একুশে উদাযাপন করে ভাষা শহীদদের প্রতি অপমান করা হয়েছে।

একুশে ফেব্রুয়ারি মহান মাতৃভাষা দিবস উপলক্ষে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কক্সবাজার জেলা সংসদ ও শহর সংসদের নেতৃবৃন্দ প্রভাতফেরী সহকারে কক্সবাজার কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন।
প্রভাতফেরী পরবর্তী বাংলাদেশ ছাত্র ইউনিয়ন কক্সবাজার শহর সংসদের অালোচনা সভা অনুষ্ঠিত হয়।
শহর ছাত্র ইউনিয়নের সভাপতি মুক্তাদিল জয়ের সভাপতিত্বে ও নিলয় দাশের সঞ্চালনায় অনুষ্টিত সভায় বক্তব্য রাখেন প্রাক্তন ছাত্র ইউনিয়ন নেতা মনির মোবারক, ছাত্র ইউনিয়ন কক্সবাজার জেলা সংসদের সভাপতি অন্তিক চক্রবর্তী। সহ সাধারণ সম্পাদক শুভজিৎ রুদ্র,সাংস্কৃতিক ইউনিয়ন অাহবায়ক ক্লোরিন চাকমা, শহর সংসদের সহ সভাপতি মোহাইমিনুল রানিম, সাংগঠনিক সম্পাদক প্লবক বড়ুয়া,
এ সময় বক্তারা বলেন, বাংলাদেশের ক্ষমতাসীনদের বোঝা দরকার যে সমালোচনা, সেটা যতই অপছন্দনীয় বা বেদনাদায়কই হোক না কেন, এটি জনজীবনের একটি স্বাভাবিক অংশ। এবং এটি ভুল সংশোধন ও ন্যায় প্রতিষ্ঠার সুযোগ সৃষ্টি করে। মতপ্রকাশ ও জনগণের স্বাধীনতা কেঁড়ে নিয়ে মহান একুশের মূল চেতনা ও অঙ্গীকারের জায়গা থেকে সরে এসেছে সরকার।
– খবর বিজ্ঞপ্তি।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।