জাতীয়

৫ নভেম্বর হতে অনলাইনে প্রবাসীদের ভোটার আবেদন শুরু

রাইজিং কক্স ডেস্ক : অনলাইনে প্রবাসীদের ভোটার আবেদন প্রক্রিয়া শুরু হবে আগামী ৫ নভেম্বর থেকে। মালয়েশিয়ায় অবস্থানরত প্রবাসীদের ভোটার করার কাজ শুরুর মধ্য দিয়ে নতুন এই পদ্ধতির উদ্বোধন করা হবে।

কমিশন সূত্রে জানা গেছে, প্রবাসীদের ভোটার হওয়ার জন্য শুরুতে অনলাইনে আবেদন করতে হবে। নির্বাচন কমিশন (ইসি) থেকে নির্ধারিত সময়ের মধ্যে এই আবেদন করতে হবে। সেই আবেদন বৈধ বিবেচিত হওয়ার পর ইসির কর্মকর্তারা সংশ্লিষ্ট দেশে গিয়ে আবেদনকারীদের ভোটার করবে।

এনআইডি অনুবিভাগের কমিনিউকেশন শাখার অফিসার ইনচার্জ কাজী আশিকুজ্জামান, ‘আগামী ৫ নভেম্বর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা ঢাকা থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভোটার নিবন্ধনের এ কাজ উদ্বোধন করবেন। মালয়েশিয়ার স্থানীয় সময় বেলা ৩টায় সেখান থেকে সংশ্লিষ্টরা অংশ নেবেন।’

কমিশন সূত্রে জানা গেছে, উদ্বোধনী অনুষ্ঠানে মালয়েশিয়ায় প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ মালয়েশিয়ার পুত্রজায়াতে বাংলাদেশ দূতাবাসে উপস্থিত থেকে উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন।

ইসি সচিবালয় সূত্র জানায়, প্রবাসী বাংলাদেশিরা একটি নির্দিষ্ট ওয়েবসাইটে (services.nidw.gov.bd) গিয়ে একটি সফটওয়্যারের মাধ্যমে ভোটার হিসেবে নিবন্ধনের আবেদন করতে পারবেন। আবেদনের পর সেই সব আবেদন সঠিক কিনা, ইসি তা কেন্দ্রীয়ভাবে যাচাই করবে। যাচাই-বাছাই শেষে ইসির কর্মকর্তারা সংশ্লিষ্ট দেশে গিয়ে যোগ্য ও সঠিক আবেদনকারীদের ছবি তোলাসহ ফিঙ্গারপ্রিন্ট ও চোখের মণির ছাপ (আইরিশ) গ্রহণ করবে।

মালয়েশিয়া ছাড়াও যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরবের প্রবাসীরা এই সুযোগ পাবেন। পরে পর্যায়ক্রমে অন্যান্য দেশে অবস্থানরত বাংলাদেশিরাও এই সুযোগ পাবেন।

এরআগে ইসি সরাসরি সিঙ্গাপুরে গিয়ে সেখানে বসবাসরত প্রবাসীদের ভোটার করার সিদ্ধান্ত নিয়েছিল। তবে এ বিষয়ে যথাসময়ে সিঙ্গাপুর সরকারের কাছ থেকে অনুমতি না পাওয়ায় সেটা সম্ভব হয়নি।