টেকনাফে উদ্ধার ৩০ রোহিঙ্গাকে ভাসানচরে পাঠানো হবে

আটক ৩০ রোহিঙ্গা

রাইজিং কক্স ডেস্ক : কক্সবাজারে টেকনাফে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা ব্যর্থ হয়ে ভাসতে থাকা ৩০ জন রোহিঙ্গাকে উদ্ধার করেছে বাংলাদেশ কোস্ট গার্ড সদস্যরা।

উদ্ধার শিশুসহ এসব রোহিঙ্গাদের কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের মাধ্যমে ভাসানচরে পাঠানো হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা।

এর আগে অবৈধভাবে সাগরপথে মালয়েশিয়া যেতে ব্যর্থ হয়ে ফিরে আসা ৩০৬ জন রোহিঙ্গাকে গত বছরের মে মাসে ভাসানচর নিয়ে যায় সরকার। (২৭ এপ্রিল) মঙ্গলবার সকালে টেকনাফ বাহারছড়া ইউনিয়নের বড় ডেইল সমুদ্র সৈকত এলাকা থেকে মাছ ধরার ট্রলারসহ তাদের উদ্ধার করা হয়।

তারা হলেন,-জায়নুব, মো. সালমান, ইসমত আরা, নুরকলিমা, হাসিনা, রাসেদা, আছমা, ছোনোয়ারা, রাবেয়া, রমজানা, দিন খায়াজ, রাইজু, নুর চাদেকা, মোশারফা, রফিকা, নুর ফাতেমা, রোকিয়া বেগম, তসলিমা, ইয়াসমিন, তাসলিমা, মো.হাফসা, আরকান বিবি, চোমুদা খাতুন, সুমাইরা, মো. জমির, আবুল ফোয়েজ, মোস্তেফা, রাসেল, ইউনুস, রায়হান। তারা সবাই উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্পের বাসিন্দা। পাচঁ জন শিশু, পাচঁ পুরুষ বাকিরা মহিলা।

এসব তথ্য নিশ্চিত করে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তর মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার বিএন আমিরুল হক জানান, সাগরপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা ব্যর্থ হয়ে ট্রলারটি টেকনাফ সৈকত আসে। সেখান থেকে শিশুসহ ৩০ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। তাদের আমরা কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের কর্মকর্তাদের সম্মতিক্রমে রোহিঙ্গাদের একটি বাসে করে আজকে চট্রগ্রাম নিয়ে যাওয়া হবে। বুধবার সকালে সেখান থেকে নৌবাহিনীর জাহাজে করে ভাসানচরে পাঠানো হবে। ’

তিনি আরও জানান, ‘রোহিঙ্গাদের বহনকারী ট্রলারটি সাগর পথে মালয়েশিয়া যাওয়ার পথে বঙ্গোপসাগরে ডাকাতের কবলে পড়ে। এসময় ডাকাতরা তাদের মালপত্র লুট করে ট্রলারের ইঞ্জিন নষ্ট করে দেয়। পরে তারা ভেসে কূলে ভিড়লে তাদেরকে উদ্ধার করা হয়। এ বিষয়ে ত্রাণ ও শরনার্থী প্রত্যাবাসন কার্যালয়ের সঙ্গে আলোচনা শেষে পরবর্তী প্রদক্ষে গ্রহন করা হবে বলে জানান তিনি।

এ ব্যাপারে টেকনাফ বাহারছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মৌওলনা আজিজ উদ্দিন জানান, তার এলাকা থেকে ট্রলারসহ ৩০ জন রোহিঙ্গাকে উদ্ধার করা হয়েছে। সাগর পথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা ব্যর্থ হওয়ায় তারা ধরা পরেছে।

এ প্রসঙ্গে টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাফিজুর রহমান জানান, সাগরে পথে মালয়েশিয়াগামী ৩০জন রোহিঙ্গাসহ একটি ট্রলার উদ্ধার করা হয়েছে। উদ্ধার রোহিঙ্গাদের যৌথভাবে কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের সোর্পদ করার প্রস্তুতি চলছে। পরে তাদের সেখান থেকে ভাসানচরে পাঠিয়ে দেওয়া হবে।

তবে এ বিষয়ে কক্সবাজারের শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) কার্যালয়ের কর্মকর্তাদের ফোনে পাওয়া যায়নি।

প্রসঙ্গত, দুই মাস সাগরে ভেসে গত বছরের ১৫ এপ্রিল রাতে থাইল্যান্ড, মালয়েশিয়া ও মিয়ানমারে প্রবেশে ব্যর্থ হয়ে টেকনাফ বাহারছড়া ইউনিয়নে জাহাজপুরা ঘাট থেকে ৪০০ রোহিঙ্গাকে উদ্ধার করেছিল বাংলাদেশ কোস্টগার্ডের সদস্যরা।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।