টেস্ট চ্যাম্পিয়নশিপ : নামের পাশ থেকে ‘শূন্য’ সরাল বাংলাদেশ

ফাইল ছবি

ক্রীড়া ডেস্ক : আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে নিজেদের শেষ ম্যাচ খেলার আগে অবশেষে পয়েন্ট অর্জন করল বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে ক্যান্ডিতে প্রথম টেস্ট জয় করায় মুমিনুল হকের দল পেয়েছে ২০ পয়েন্ট।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাকি রয়েছে আর দুটি ম্যাচ। ফাইনালের মহারণের আগে ম্যাচ আছে একটি- শ্রীলঙ্কা বাংলাদেশ দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। ২৯ এপ্রিল সেই ম্যাচের আগে বাংলাদেশ ড্র করেছে প্রথম টেস্ট।

তাতে চ্যাম্পিয়নশিপে প্রথমবারের মত পয়েন্ট অর্জন করেছে টাইগাররা। একমাত্র দল হিসেবে এতদিন বাংলাদেশ পয়েন্টশূন্য ছিল। এর আগে পাঁচটি ম্যাচ খেলে জয় ছিল না একটিও। এমনকি ছিল না ড্র-ও, অর্থাৎ সবগুলো ম্যাচেই জুটেছে পরাজয়।

তবে ক্যান্ডিতে দুই দলের ব্যাটসম্যানদের দৃঢ়তায় সিরিজের প্রথম টেস্ট ড্র হয়। এতে চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী ২০ পয়েন্ট করে ভাগাভাগি করেছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। তাতে শ্রীলঙ্কার পয়েন্ট বেড়ে হয়েছে ১৪০। বাংলাদেশের মোট পয়েন্টই ২০।

ফাইনালিস্ট নির্ধারণের জন্য আইসিসি অবশ্য পয়েন্টের হিসাব করেছে শতকরায়। আর তাই ইংল্যান্ডের ৪৪২ পয়েন্ট হওয়া সত্ত্বেও ৫২০ পয়েন্টধারী ভারতের সাথে ফাইনাল খেলবে ৪২০ পয়েন্টধারী নিউজিল্যান্ড। অস্ট্রেলিয়া (৩৩২ পয়েন্ট) ইংল্যান্ডের চেয়ে কম পয়েন্ট নিয়েও পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে অবস্থান করছে।

ইংল্যান্ডের পর পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে আছে পকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। শতকরা পয়েন্টের পাশাপাশি সাধারণ পয়েন্ট বিচারেও ক্রমানুযায়ী অবস্থান দলগুলোর। পাকিস্তানের পয়েন্ট ২৮৬, ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ২০০ এবং দক্ষিণ আফ্রিকার পয়েন্ট ১৪৪। তলানিতে থাকা বাংলাদেশের আগে আছে শ্রীলঙ্কা।

দীর্ঘ অপেক্ষার পর পয়েন্টের দেখা পেলেও টেস্ট চ্যাম্পিয়নশিপে এখন পর্যন্ত বাংলাদেশই একমাত্র দল যারা কোনো জয়ের দেখা পায়নি। সর্বনিম্ন একটি জয় আছে শ্রীলঙ্কার, যারা ড্র করেছে ৪টি ম্যাচ। দ্বিতীয় ও শেষ টেস্টে জয় না পেলে জয়হীন থেকেই টেস্ট চ্যাম্পিয়নশিপ শেষ করবে টাইগাররা।

একনজরে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিল

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।