রোমান-দিয়ার রেকর্ড, অলিম্পিক আর্চারির শেষ ষোলতে বাংলাদেশ

ছবি: বাংলাদেশ আর্চারি ফেডারেশন

ক্রীড়া ডেস্ক : টোকিও-২০২০ অলিম্পিক আর্চারির মিশ্র দ্বৈত ইভেন্টের শেষ ষোলতে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের দুই আর্চার রোমান সানা ও দিয়া সিদ্দিকী। কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়া।

অলিম্পিকে বাংলাদেশের জন্য অংশগ্রহনই বড় কথা, এই ধ্রুব সত্যের দিকে খুব সামান্য হলেও বাঁকা চোখে তাকানোর সাহস দেখাতে পারে কেবল আর্চারি। বাংলাদেশ অলিম্পিক যতটুকু আশা তার পুরোটাই আর্চারিকে কেন্দ্র করে। সেই আশার পালে বেশ ভাল হাওয়াই লাগিয়েছেন বাংলাদেশ দুই তীরন্দাজ রোমান সানা আর দিয়া সিদ্দিকী। অস্ট্রেলিয়া, কানাডা, পোল্যান্ড, স্পেনের মত দলগুলোকে পেছনে ফেলে অলিম্পিকের মিশ্র দ্বৈতের শেষ ষোলতে জায়গা করে নিয়েছে বাংলাদেশ, রোমান আর দিয়ার লক্ষ্যভেদই বাংলাদেশকে তুলেছে শেষ ষোলতে। এর আগে কোন অলিম্পিকের অন্য কোন ইভেন্টেই রাউন্ড অব সিক্সটিনে পৌঁছতে পারেনি বাংলাদেশের কোন অ্যাথলেট। সেই হিসেবে নতুন রেকর্ড গড়েছেন বাংলার দুই আর্চার।

রোমান সানার টার্গেট ছিলো ৫৮এ আর দিয়া সিদ্দিকীর ২৮এ। দুইজনেই তীর ছুড়েছেন সমান ৭২টি করে। এর মধ্যে “পারফেক্ট টেন” বা দশে দশ ৪৭বার যার মধ্যে আবার ১৬টি তীর আঘাত করেছে এক্সএস পয়েন্ট বা একদম লক্ষ্যের মূল বিন্দুতে। সবমিলে দুজনের অর্জিত পয়েন্ট ১২৯৭: এর মধ্যে দিয়ার সংগ্রহ ৬৩৫ আর রোমানের ৬৬২, এই পয়েন্ট আবার রোমান সানার মৌসুম সেরা।

শনিবার বাংলাদেশ সময় সকাল ১১:৪৩ মিনিটে আর্চারি মিশ্র দ্বৈতের শেষ আটে ওঠার লড়াইয়ে দক্ষিণ কোরিয়ার আন সান এবং কিম জে দেওকের বিপক্ষে খেলবেন রোমান সানা এবং দিয়া সিদ্দিকী। এছাড়া ব্যক্তিগত ইভেন্টে আগামী ২৭ জুলাই রিকার্ভ বো ইভেন্টের মহিলা এককে দিয়া সিদ্দিকী শেষ ষোলতে ওঠার জন্য লড়বেন বেলারুশের ডিজিওমিনস্কায়া কারিনার বিপক্ষে। রিকার্ভ বো পুরুষ এককে একই রাউন্ডের খেলায় একই দিনে তীর ছুঁড়বেন রোমান সানা, তার প্রতিপক্ষে গ্রেট বিটেনের হল টম।

আর্চারি ডিসিপ্লিনে ৫১টি দেশ থেকে ৬৪ জন পুরুষ ও ৬৪ জন মহিলাসহ মোট ১২৮ জন আর্চার অংশগ্রহণ করেছেন।

তথ্যসূত্র: বাংলাদেশ আর্চারি ফেডারেশন এবং টোকিও-২০২০ অলিম্পিক অফিশিয়াল ওয়েবসাইট

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।