বিশ্বকাপে ইতিহাস গড়া ব্যাটটি নিলামে তুলছেন সাকিব

সাকিব আল হাসান। -ফাইল ছবি

ক্রীড়া ডেস্ক, রাইজিং কক্স : গত বছর ইংল্যান্ড ও ওয়েলস বিশ্বকাপে দলীয় ব্যর্থতার মাঝেও উজ্জ্বল, ব্যতিক্রম ছিলেন টাইগার অলরাউন্ডার সাকিব আল হাসান। পুরো আসরে মোট ৬০৬ রানের করার পাশাপাশি ১১টি উইকেট নেয়ার অনন্য ইতিহাস গড়েন তিনি। মাহমুদুল্লাহ রিয়াদের পর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে বিশ্বকাপে ‘ব্যাক টু ব্যাক’ সেঞ্চুরি করার কৃতিত্বও দেখান সাকিব। প্রথম বাংলাদেশি হিসেবে এক আসরে ৫ ফিফটির পাশাপাশি ২ সেঞ্চুরির কীর্তি গড়েন তিনি। বিশ্বকাপের এক আসরে একমাত্র ক্রিকেটার হিসেবে ৫০০ রান ও অন্তত ১০ উইকেট নেয়ার অনন্য বিশ্বরেকর্ড গড়েন সাকিব। এছাড়া বাংলাদেশের প্রথম ক্রিকেটার হিসেবে এক বিশ্বকাপে ৬০০ রান করার কৃতিত্ব দেখান বাংলাদেশ ক্রিকেটের পোস্টারবয়। যে ব্যাট দিয়ে এত এত রেকর্ড গড়েছেন সেটি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন সাকিব আল হাসান। এর আগে ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি হাঁকানো ব্যাট নিলামে তোলার কথা জানান উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহীম।

আজ মঙ্গলবার (২১শে এপ্রিল) ফেসবুক লাইভে এমন সিদ্ধান্তের কথা জানান সাকিব।

তিনি বলেন, ‘আমি আগেও বলেছিলাম আমার একটি ব্যাট নিলামে তুলতে চাই। গত ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে খেলা ব্যাটটি নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছি। ওই ব্যাটটা আমার অনেক প্রিয় একটি ব্যাট। গত বিশ্বকাপে ব্যাটে-বলে আমার পারফরম্যান্স বেশ ভালো ছিল। বিশেষ করে ব্যাটিংয়ে অসাধারণ পারফরম্যান্স ছিল। একটি ব্যাট দিয়েই পুরো বিশ্বকাপে ব্যাটিং করেছি, টেপ লাগিয়েও খেলেছি। এই ব্যাট দিয়ে শুধু বিশ্বকাপে ব্যাটিং করেছি তা নয়। বিশ্বকাপের আগে, বিশ্বকাপের সময় এবং পরে এই ব্যাট দিয়ে দেড় হাজারেরও বেশি রান করেছি। যদিও আমার খুব প্রিয় ব্যাট এটা। করোনা ভাইরাসের এই পরিস্থিতিতে আমার প্রিয় ব্যাটটি যদি তহবিল গঠনে অবদান রাখতে পারে, এমন ভাবনা থেকে ব্যাটটি নিলামে তুলছি। আগামীকাল (২২শে এপ্রিল) থেকে ‘অকশন ফর অ্যাকশন’ ফেসবুক পেজ থেকে নিলাম হবে। নিলামে তোলা ব্যাটের আয়কৃত অর্থের পুরোটা চলে যাবে সাকিব আল হাসান ফাউন্ডেশনের তহবিলে। ফাউন্ডেশনের পেজেও এর বিস্তারিত দেয়া থাকবে। আমি ক্রীড়াপ্রেমীদের আহবান জানাবো নিলামে অংশ নেয়ার জন্য।’

২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট ক্রিকেটে প্রথম বাংলাদেশি হিসেবে ডাবল সেঞ্চুরি করেছিলেন মুশফিকুর রহীম। সেই ম্যাচে ব্যবহার করা ঐতিহাসিক ব্যাটটি করোনা মোকাবিলায় নিলামে তোলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। এক টুইট বার্তায় বেশি দামে ঐতিহাসিক ব্যাটটি কিনে নেয়ার জন্য সামর্থ্যবানদের প্রতি আহ্বান জানিয়েছেন মুশফিকুর রহীম।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।