দুই সপ্তাহ’র মধ্যে বাজারে পাওয়া যাবে করোনার টিকা

আগামী দুই সপ্তাহের মধ্যে রাশিয়া বাজারে ছাড়তে যাচ্ছে তাদের আবিষ্কৃত করোনা ভ্যাকসিন। ১৫ আগস্ট অথবা এরও আগে রাশিয়ার বাজারে এই ভ্যাকসিন পাওয়া যেতে পারে।

আগামী কয়েক দিনের মধ্যেই ভ্যাকসিনটি চূড়ান্ত অনুমোদন পেয়ে যাবে বলে রুশ কর্মকর্তারা জানিয়েছেন।
রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান ক্রিমিল দিমিত্রিভ জানিয়েছেন, প্রথম দেশ হিসেবে রাশিয়া তাদের করোনা টিকা বাজারে আনবে।
এ ব্যাপারে ক্রিমিল দিমিত্রিভ বলেছেন, স্পুতনিকের মহাকাশ যাত্রা দেখে মার্কিনীরা যেমন অবাক হয়েছিল। একই ঘটনা ঘটবে করোনা টিকার ক্ষেত্রেও। বিশ্ববাসী অবাক হয়ে রাশিয়ার সাফল্য দেখবে।

১৯৫৭ সালে সোভিয়েত আমলে বিশ্বের প্রথম স্যাটেলাইটের সফল উৎক্ষেপণের মাধ্যমে বিশ্বকে হতবাক করে দিয়েছিল রাশিয়া।

বাণিজ্য মন্ত্রনালয়ের অনুমতি পাওয়া সাপেক্ষে ব্যাপকভাবে ওই টিকার উৎপাদনে যেতে চায় রাশিয়া। দেশটির নাগরিকদের জন্য এই টিকা গ্রহণে কোনো ধরনের বাধ্য-বাধ্কতা থাকবে না বলে ক্রেমলিন সূত্রে জানানো হয়েছে।

রাশিয়ার গ্যামেলিয়া অণুজীববিজ্ঞান ও সংক্রামক রোগ গবেষনা কেন্দ্রের পক্ষ থেকে এর একজন পরিচালক বার্তাসংস্থা তাস’কে জানিয়েছেন, জুলাই এর ২৮ তারিখের মধ্যেই রাশিয়ার করোনা টিকা বাজারে থাকার কথা ছিল। কিন্তু, সাময়িক জটিলতার কারণে তা সম্ভব হয়নি।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।