জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে’র পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক : শারীরিক অসুস্থতাজনিত কারণ দেখিয়ে পদত্যাগের ঘোষণা দিলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। শুক্রবার (২৮ আগস্ট) দেশটির রাষ্ট্রীয় টেলিভিশন এবং তার দল ডেমোক্র্যাট পার্টি এলডিপিকে বিষয়টি নিশ্চিত করেছেন। দ্রুত পদত্যাগ পত্র জমা দেবেন বলেও জানিয়েছেন অ্যাবে।

দীর্ঘ আট বছর ধরে জাপানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন তিনি। তবে সম্প্রতি কয়েকবার হাসপাতালে নেয়ার পরপরই গুঞ্জনের ডানপালা মেলে। জাপান সরকারের পক্ষ থেকে বলা হয়েছে যে, স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট যাচাই করতে হাসপাতালে গেছেন জাপানের প্রধানমন্ত্রী।

যদিও তার ক্ষমতাসীন দল ডেমোক্র্যোট পার্টি -এলডিপি’র পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাবে বর্তমান অনেকটাই সুস্থ।

দীর্ঘমেয়াদে ক্ষমতায় থাকার রেকর্ড গড়ে স্বাস্থ্যগত জটিলতার কারণে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের পদত্যাগের পর দেশটিতে পরবর্তী প্রধানমন্ত্রী কে হতে যাচ্ছেন কিংবা সরকারের নেতৃত্ব এখন কে দেবেন সেই প্রশ্ন জোরাল হয়ে উঠেছে। বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির এই দেশটি শুক্রবার বিশ্বজুড়ে আলোচনায় উঠে এসেছে আবের হঠাৎ পদত্যাগের ঘোষণা দেয়ার পর।

জাপানের এই প্রধানমন্ত্রী পদত্যাগের ঘোষণা দেয়ায় এখন দেশটির ক্ষমতাসীন রাজনৈতিক দল লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির (এলডিপি) প্রেসিডেন্ট পদেও নির্বাচন অনুষ্ঠিত হবে। শিনজো আবের স্থলাভিষিক্ত হিসেবে এলডিপির নতুন প্রেসিডেন্ট নির্বাচনের পর প্রধানমন্ত্রী নির্বাচনে দেশটির পার্লামেন্টেও ভোটাভুটি অনুষ্ঠিত হবে।

নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত না হওয়া পর্যন্ত আবে এবং তার মন্ত্রিসভা সরকার পরিচালনা করবে। তবে নতুন কোনও নীতি গ্রহণ করতে পারবে না এই সরকার। দলীয় নির্বাচনে জয়ী প্রেসিডেন্ট ২০২১ সালের সেপ্টেম্বর পর্যন্ত এলডিপির নেতৃত্ব দেবেন। আবের এই রাজনৈতিক দল জাপানের ক্ষমতায় থাকবে ২০২১ সাল পর্যন্ত।

দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষে এলডিপির সংখ্যাগরিষ্ঠতা থাকায় দলীয় নতুন প্রেসিডেন্টই দেশটির প্রধানমন্ত্রী হতে পারেন বলে প্রত্যাশা করা হচ্ছে।

সাধারণত দলের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য এক মাস আগে সময় ঘোষণা করার বিধান রয়েছে। এই ভোটে তৃণমূলের নেতারা ছাড়াও দলীয় এমপিরা ভোটাধিকার প্রয়োগ করেন দলের প্রেসিডেন্ট নির্বাচিত করেন। কিন্তু হঠাৎ করে শিনজো আবে পদত্যাগ করায় এখন অত্যন্ত সংক্ষিপ্ত সময়ের মধ্যে দলীয় প্রধান নির্বাচনের তারিখ ঘোষণা করতে হবে।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।