চকরিয়ায় ৯শত প্রান্তিক চাষী পেল বিনামূল্যে বীজ ও সার

প্রান্তিক চাষীদের মাঝে বিজ ও সার তুলে দিচ্ছেন সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম এম এ। ছবি: রাইজিং কক্স

এম. মনছুর আলম, চকরিয়া : কক্সবাজারের চকরিয়ায় উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে ২০২০-২১ অর্থ বছরে প্রনোদনা কর্মসূচির আওতায় উফশী আউষ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক ৯০০ জন চাষীদের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে।

সোমবার (২৬এপ্রিল) দুপুরে উপজেলা পরিষদ চত্বরে ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের মাঝে বিনামূল্যে এই বীজ ও সার বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ সভাপতিত্বে প্রণোদনা বিতরণ অনুষ্টানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার-১(চকরিয়া-পেকুয়া) আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম এম এ।

উক্ত অনুষ্টানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও চকরিয়া পৌরসভা আওয়ামীলীগের সভাপতি জাহেদুল ইসলাম লিটু, চকরিয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান জেসমিন হক জেসি চৌধুরী, উপজেলা কৃষি সম্প্রসাধারণ অধিদপ্তরের কৃষি কর্মকতা এস এম নাসিম হোসেন, কৃষি বিভাগের উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মো.মহিউদ্দিন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা রাজিব দেসহ সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা-কর্মচারী ও প্রান্তিক চাষিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি কক্সবাজার-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব জাফর আলম বলেন, বর্তমান সরকার হচ্ছে কৃষি বান্ধব সরকার। সরকার প্রান্তিক কৃষকদের ভুর্তুকি দিয়ে বিভিন্ন আধুনিক প্রযুক্তিসহ নানা কৃষি উপকরণ সরবরাহ করে বিতরণ করে যাচ্ছে। দেশকে এগিয়ে নিতে চাইলে কৃষি সম্পদে ভরপুর হতে হবে। এদেশের কৃষকেরা গোলাভরা ধান, পুকুর ভরা মাছ ও সবুজ বিপ্লবের ক্ষেত বাড়লে উৎপাদনও বাড়বে দেশও সমৃদ্ধের দিকে এগিয়ে যাবে। এছাড়া কৃষকদের অধিক ফলন উৎপাদন করার লক্ষে সরকার বিনামূল্য উন্নত বীজ ও সারসহ বিভিন্ন প্রণোদনা বিতরণ করে যাচ্ছে। এই বিনামূল্য উন্নত বীজ ও চাষাবাদে ব্যবহারের মাধ্যমে এলাকায় বাম্পার ফলন উৎপাদনের সম্ভবনা বলে জানান তিনি।

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, কৃষি মন্ত্রনালয়ের সার্বিক সহযোগিতায় চকরিয়া উপজেলার ১৮ ইউনিয়ন ও পৌরসভা এলাকার উফশী আউষ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও প্রান্তিক ৯০০ জন কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সারসহ প্রণোদনা বিতরণ করা হবে। সোমবার উদ্বোধনের দিন চিরিংগা ইউনিয়নের ৮০জন প্রান্তিক চাষীকে বীজ ও সার বিতরণ করা হয়। পর্যায়ক্রমে প্রত্যেক ইউনিয়ন ও পৌরসভা এলাকার বিভিন্ন প্রান্তিক চাষীদের মাঝে সরকারের দেয়া বীজ ও সারসহ প্রণোদনা বিতরণ করা হবে বলে তিনি জানান।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।