সাকিবের নতুন রেকর্ড

সাকিব আল হাসান। -ফাইল ছবি

ক্রীড়া ডেস্ক : রেকর্ড গড়া যেন সাকিব আল হাসানের অভ্যাসে পরিণত হয়েছে। বাংলাদেশের এই সুপারস্টার মাঠে নামলেই গড়ছেন একের পর এক রেকর্ড।

মঙ্গলবার (২০ জুলাই) হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় ও শেষ ওয়ানডে শেষে তিনি বনে গেছেন আন্তর্জাতিক ক্রিকেটে তৃতীয় সর্বোচ্চ সংখ্যক দ্বিপাক্ষিক সিরিজের ‘সেরা খেলোয়াড়ে’র খেতাবের মালিক।

সর্বকালের অন্যতম সেরা অলরাউন্ডার জ্যাক ক্যালিসকে পেছনে ফেলে তৃতীয় সর্বোচ্চ ম্যান অব দ্যা সিরিজ হওয়ার কীর্তি গড়েছেন সাকিব। ব্যাট হাতে ১৪৫ রান ও বল হাতে ৯ উইকেট শিকার করে সাকিব পেয়েছেন জিম্বাবুয়ে-বাংলাদেশ সিরিজের সেরা খেলোয়াড়ের খেতাব।

সাকিবের আন্তর্জাতিক ক্যারিয়ারে যা ১৫তম সিরিজ সেরার পুরস্কার। প্রোটিয়া কিংবদন্তি জ্যাক ক্যালিস সিরিজ সেরা হয়েছিলেন ১৪ বার। এতদিন সাকিব তার সাথেই ভাগাভাগি করেছিলেন তৃতীয় স্থান। এবার ক্যালিসকে চতুর্থ স্থানে ঠেলে এককভাবে তৃতীয় স্থান দখল করলেন বাংলাদেশি অলরাউন্ডার।

আন্তর্জাতিক ক্রিকেটে দ্বিপাক্ষিক সিরিজে সবচেয়ে বেশি সংখ্যকবার সিরিজ সেরা হওয়ার রেকর্ড ভারতের রেকর্ডের বরপুত্র শচীন টেন্ডুলকারের। দীর্ঘ ক্যারিয়ারে ১৯ বার সিরিজ সেরার খেতাব পেয়েছিলেন তিনি। শচীন ও সাকিবের মাঝে আছেন যিনি সেই বিরাট কোহলি সাকিবের মত এখনও খেলছেন। তিনি মোট ১৭ সিরিজে সেরা পুরস্কারের খেতাব পেয়েছেন।

এই তালিকার পঞ্চম স্থানে আছেন শ্রীলঙ্কার কিংবদন্তি সনাথ জয়াসুরিয়া। মাতারা হ্যারিকেন খ্যাত এই ক্রিকেটার ১৩টি সিরিজে সেরা খেলোয়াড় হয়েছিলেন।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।