উখিয়া-টেকনাফের নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্যের মার্কেট লিংকেজ বিষয়ক কর্মশালা

সংবাদদাতা : কক্সবাজারের উখিয়া-টেকনাফে হতদরিদ্র নারী উদ্যোক্তাদের উৎপাদিত পণ্য সামগ্রী মার্কেট লিংকেজ বিষয়ক কর্মশালা ইউনাইটেড পারপাসের উদ্যোগে অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১৪ আগস্ট) সকাল ১০ টায় টেকনাফ উপজেলা প্রাণিসম্পদ দপ্তরের হলরুমে সরকারী ও বেসরকারী সেবাদান প্রতিষ্ঠান এবং উদ্যোক্তাদের সাথে সমন্বয় ও মার্কেট লিংকেজ বিষয়ক এই কর্মশালা অনুষ্টিত হয়। ইউনাইটেড পারপাসের সহকারী প্রকল্প ব্যবস্থাপক দেলোয়ার হোসেনের সভাপতিত্বে সঞ্চালনা করেন ইউনাইটেড পারপাসের মার্কেট ডেভেলপমেন্ট এন্ড লিংকেজ অফিসার আহসান নেওয়াজের।
এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাণিসম্পদ দপ্তরের ডাইরেক্টর ডাঃ মোহাম্মদ আশরাফুল আলম খান, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোহাম্মদ সওকত আালী, উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা দেলোয়ার হোসাইন, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা মোহাম্মদ সওকত হোসাইন।

প্রকল্পের তথ্য সম্বলিত প্রেজেন্টেশন উপস্থাপন করেন ইউনাইটেড পারপাসের লাইভলিহুড স্পেশালিষ্ট উজ্জল কুমার কর্মকার। এসময় তিনি উপস্থাপনা করেন, চরম দরিদ্র পরিবার, প্রান্তিক কৃষক, ভূমিহীন, বেকার যুবক, মহিলা নেতৃত্বাধীন পরিবারের জীবিকায়নের জন্য আইওএম এর সহযোগিতায় ‘সেফ প্লাস’ এর অধীনে Improving Community Resilience Through Cooperative Livelihood Actions (ICRA) প্রকল্পের মাধ্যমে কাজ করে যাচ্ছে যুক্তরাজ্যভিত্তিক আন্তর্জাতিক সংস্থা ইউনাইটেড পারপাস। এই প্রকল্পের একাধিক উপকার ভোগী উদ্দ্যোক্তা মুরগি পালন, ছাগল পালন, সবজি উৎপাদন, ফুড প্রসেসিং, কার্পেন্টার, কম্পিউটার প্রশিক্ষণ, সেলাই প্রশিক্ষণ, সিএনজি অটোরিকশা রিপিয়ারিং, হস্তশিল্প, মোবাইল সার্ভিসিং ইত্যাদি বিষয়ে প্রশিক্ষণ এবং মূলধন গ্রহণ করেন। বর্তমানে তারা বিভিন্ন পণ্য উৎপাদনের পাশাপাশি আয় বৃদ্ধিমুলক ব্যবসা শুরু করেছে। স্থানীয় ও আঞ্চলিক বাজারে তাদের উৎপাদিত পণ্যের ইনপুট এবং আউটপুট সরবরাহ নিশ্চিত করণে সাপ্লাই চেইন স্হাপনের লক্ষে উৎপাদক দলের সদস্য, ক্রেতা-বিক্রেতা, সরকারী ও বেসরকারী মার্কেট একটরদের মধ্যে সমন্বয় সাধন, বাজারের চাহিদা মোতাবেক পণ্যের গুণগত মান উন্নয়নে উৎপাদক দলের সদস্যদের সুযোগ সৃষ্টির মাধ্যমে কারিগরি সহযোগীতা নিশ্চিতকরা, বিভিন্ন সেবাদনকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগের মাধ্যমে উৎপাদিত পণ্যের উপযোক্ত বাজার মূল্য নিশ্চিত করাই আজকের এ কর্মশালার মূল উদ্দেশ্য।

এর আগে গত (১২ আগষ্ট) উখিয়ায় পালস বাংলাদেশের ট্রেনিং রুমে একই কর্মশালা অনুষ্টিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসাবে উপস্তিত ছিলেন উখিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মোহাম্মাদ শাহাবউদ্দীন। এতে আরো উপস্থিত ছিলেন, স্থানীয় ও জাতীয় পর্যায়ের বিভিন্ন ব্যবসায়ী, ইনপোর্ট-আউটপুট সরবরাহকারী প্রতিষ্ঠানে প্রতিনিধি, সরকারি-বেসরকারি সেবাদান সংস্থার প্রতিনিধি, সংবাদকর্মী ও ইউনাইটেড পারপাসের কর্মকর্তা-করমচারীবৃন্দ।

উখিয়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা: মোঃ শাহাব উদ্দিন বলেন, আমার জানামতে আইওএম’র অর্থায়নে ইউনাইটেড পারপাস উপকারভোগীদের যে আর্থীক সহযোগিতা করেছে তার মধ্যে অনেকেই লাইভস্টোকের ব্যবসা করছে। তিনি উদ্দোক্তাদের পশু পাখি পালন ও ক্রয় বিক্রয়ে প্রয়োজনীয় পরামর্শ সহ টেকনিক্যাল সাপোর্ট দেওয়ার আশ্বাস দিয়েছেন। তিনি বলেন গত কোরবানির ঈদে উখিয়া উপজেলায় খামারিরা ২১ হাজারেরও বেশি গরু-ছাগল পালন করেছে তারমধ্যে প্রায় ২ হাজারেরও বেশি গরু-ছাগল ছিল ইউনাইটেড পারপাসের উপকারভোগির।

উক্ত অনুষ্ঠান শেষে উদ্দোক্তাগন তাদের উৎপাদিত সেনিটারি নেপকিনের সৌজন্য কপি মহিলা বিষয়ক কর্মকর্তার হাতে তুলে দেন।

উল্লেখ্য, জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওম (IOM) এর অর্থায়নে আন্তর্জাতিক সংস্থা ইউনাইটেড পারপাস উখিয়া-টেকনাফের হতদরিদ্র প্রায় ৩০০০ পরিবারের জীবন জীবিকার মানোন্নয়নে কাজ করে যাচ্ছে।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।