টি-টোয়েন্টিতে আরও একধাপ এগিয়েছে বাংলাদেশ

ছবি: সংগৃহীত

ক্রীড়া ডেস্ক : টি-টোয়েন্টি ফরম্যাটে দুর্দান্ত পারফরম্যান্সের ফলাফল হাতেনাতে পাচ্ছে বাংলাদেশ। নিউজিল্যান্ডকে সিরিজের প্রথম ম্যাচে হারিয়ে র‍্যাংকিংয়ের সাতে ওঠা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচের জয়ে উঠে এসেছে ষষ্ঠ স্থানে।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের অবস্থান বেশিদিন সুদৃঢ় ছিল না। সর্বশেষ জিম্বাবুয়ে সফরে টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে জয়লাভ করে মাহমুদউল্লাহ রিয়াদের দল। এরপর ঘরের মাঠে অস্ট্রেলিয়াকে হারায় ৪-১ ব্যবধানে। এই দুই সিরিজ জয় সত্ত্বেও অবশ্য র‍্যাংকিং টেবিলে হেরফের হয়নি।

তবে ধারাবাহিক পারফরম্যান্সের পুরস্কার ধরা দিচ্ছে নিউজিল্যান্ড সিরিজে। পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ম্যাচ জিতে টাইগাররা সপ্তম স্থানে উঠে আসে। দ্বিতীয় ম্যাচ জিততেই বাংলাদেশ দলের অবস্থান এখন ষষ্ঠ।

বাংলাদেশের উত্থানে অবনমিত হয়েছে অস্ট্রেলিয়া। এক ধাপ পিছিয়ে অজিরা এখন সপ্তম স্থানে। বাংলাদেশের কাছে ৪-১ ব্যবধানে সিরিজ পরাজয় বড় প্রভাব রেখেছে অজিদের র‍্যাংকিংয়ে।

টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে শীর্ষ আটে থাকতে না পারায় বাংলাদেশকে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে অংশ নেওয়ার যোগ্যতা অর্জন করতে হবে প্রথম রাউন্ডে খেলে, যেখানে টাইগারদের প্রতিপক্ষ পাপুয়া নিউগিনি, ওমান ও স্কটল্যান্ড। টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ে বাংলাদেশ দলের উত্থান তাই সমর্থকদের জন্য অনেক স্বস্তির সংবাদ।

একনজরে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের শীর্ষ ১০ দল

অবস্থান দল রেটিং
১ম ইংল্যান্ড ২৭৮
২য় ভারত ২৭৩
৩য় পাকিস্তান ২৬১
৪র্থ নিউজিল্যান্ড ২৫৭
৫ম দক্ষিণ আফ্রিকা ২৪৬
৬ষ্ঠ বাংলাদেশ ২৪১
৭ম অস্ট্রেলিয়া ২৪০
৮ম আফগানিস্তান ২৩৬
৯ম শ্রীলঙ্কা ২৩৫
১০ম ওয়েস্ট ইন্ডিজ ২৩৪

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।