ওয়ানডে ও টেস্ট সিরিজ খেলতে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে বাংলাদেশ

ফাইল ছবি

ক্রীড়া ডেস্ক : বাংলাদেশ ক্রিকেট দল আগামী বছর টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলতে যাবে দক্ষিণ আফ্রিকা সফরে। সফরটি হবে ২০২২ সালের মার্চ-এপ্রিল মাসে।

পাঁচ বছর পরে আবার দ্বিপাক্ষিক সিরিজ খেলতে যাচ্ছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। এই দুই দলের সর্বশেষ দেখা হয়েছিল ২০১৯ বিশ্বকাপে। ইংল্যান্ডে অনুষ্ঠেয় সেই বিশ্বকাপ আসরে নিজেদের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করেছিল বাংলাদেশ। এই দুই দল সর্বশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল ২০১৭ সালে, দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল বাংলাদেশ।

২০২২ সালের ১৮ মার্চ থেকে ৯ এপ্রিলের মধ্যে অনুষ্ঠিত হবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকার আসন্ন এই দ্বিপাক্ষিক সিরিজ। সিরিজের থাকছে দুইটি টেস্ট ও তিনটি ওয়ানডে ম্যাচ। ওয়ানডে ম্যাচগুলো আইসিসি বিশ্বকাপ সুপার লিগের অংশ।

ওয়ানডে দিয়ে ১৮ মার্চ শুরু হবে দ্বিপাক্ষিক সিরিজটি। সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে অনুষ্ঠিত হবে যথাক্রমে ২০ ও ২৩ মার্চ। এরপর মাঠে গড়াবে টেস্ট সিরিজ। ৩০ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত চলছে প্রথম টেস্ট। ৩ দিন বিরতির পর ৭ এপ্রিল থেকে মাথে গড়াবে সিরিজের শেষ ম্যাচটি।

বাংলাদেশ ছাড়াও ২০২২ সালে ভারত ও নেদারল্যান্ডসের বিপক্ষে ঘরের মাঠে সিরিজ খেলবে দক্ষিণ আফ্রিকা। নেদারল্যান্ডসের বিপক্ষে তিনটি ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হবে প্রোটিয়াদের মিশন। ২৬ নভেম্বর থেকে ১ ডিসেম্বরের মধ্যে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে সেঞ্চুরিয়নে।

তারপরে ভারত যাবে দক্ষিণ আফ্রিকা সফরে। ডিসেম্বর ও জানুয়ারি মাসে ভারতের বিপক্ষে তিনটি টেস্ট, তিনটি ওয়ানডে এবং চারটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকা।

ভারতের বিপক্ষে ঘরের মাঠের সিরিজ শেষে নিউজিল্যান্ড সফরে যাবে দক্ষিণ আফ্রিকা। কিউইদের বিপক্ষে দুইটি টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে প্রোটিয়ারা। নিউজিল্যান্ড থেকে দেশে ফিরেই ঘরের মাঠে টাইগারদের বিপক্ষে লড়বে দক্ষিণ আফ্রিকা।

এক নজরে বাংলাদেশ দলের দক্ষিণ আফ্রিকা সফরের সূচি-

১৮ মার্চ- প্রথম ওয়ানডে
২০ মার্চ- দ্বিতীয় ওয়ানডে
২৩ মার্চ- তৃতীয় ওয়ানডে

৩০ মার্চ-৩ এপ্রিল- প্রথম টেস্ট
৭ এপ্রিল-১১ এপ্রিল- দ্বিতীয় টেস্ট

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।