উখিয়ার ইছমত আরা রেশমা’র পিএইচডি ডিগ্রি অর্জন

প্রতীকী ছবি

রাইজিং কক্স প্রতিবেদক : কক্সবাজারের উখিয়ার মেয়ে ইছমত আরা রেশমা প্রযুক্তির সহায়তায় ক্যান্সার নির্ণয়ে গবেষণা করে উচ্চতর পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন । সম্প্রতি ফ্রান্সের বিখ্যাত তুলুস বিশ্ববিদ্যালয়ের রিসার্চ ইন্সটিটিউট ইন কম্পিউটার সাইন্স থেকে আনুষ্ঠানিকভাবে উচ্চতর এই ডিগ্রী লাভ করেন তিনি। 

তাঁর গবেষণার বিষয় ছিলো “ক্লাস ডিস্ট্রিবিউশন ইনফ্লুয়েন্স এন্ড ইভ্যালুয়েশন ইন ডিপ লার্নিং- এপলিকেশন টু ক্যান্সার ডিটেক্টশন অন হিস্টোলজিক্যাল ইমেজস”। জীবদেহের তন্তুবিন্যাসের চিত্রে ক্যান্সার নির্ণয়ে ব্যবহৃত উন্নত কম্পিউটার প্রযুক্তির উপর গভীর পর্যালোচনায় শ্রেণি বন্টন প্রভাব এবং মূল্যায়ন শীর্ষক এই গবেষণা সফলভাবে শেষ করেন রেশমা।

তিনি উখিয়া বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ থেকে এইচএসসি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগ থেকে স্নাতক (১ম শ্রেণিতে ১ম) ও জাপানের বিখ্যাত মনবুশো স্কলারশিপ নিয়ে ‘Toyohashi University of Technology’ থেকে কৃতিত্বের সাথে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

রেশমা, উখিয়া উপজেলা সদরের ঘিলাতলী পাড়ার প্রয়াত মোহাম্মদ ইদ্রিস ও আনোয়ারা বেগমের জ্যেষ্ঠ কন্যা।

রেশমার ছোটভাই সাঈদ মোহাম্মদ ইমরান হোসেন (সোহাগ) টেকনাফ উপজেলার সমাজসেবা কর্মকর্তা হিসেবে কর্মরত আছেন।

উচ্ছ্বসিত রেশমা রাইজিং কক্স কে জানান, তার সাফল্যের জন্য আল্লাহর কাছে শুকরিয়া জ্ঞাপন করে মায়ের প্রতি ডিগ্রি উৎসর্গ করেছেন। তিনি তার পরিবার, আত্মীয় স্বজন ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ এবং সকলের দু’আ কামনা করেছেন।

বিজ্ঞাপন
রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।