নেদারল্যান্ডসকে হারিয়ে বিশ্বকাপে প্রথম জয় পেল নামিবিয়া

ক্রীড়া ডেস্ক : ডেভিড ভিসার ব্যাটিং তাণ্ডবে নেদারল্যান্ডসের বিপক্ষে ৬ উইকেটের জয় পেয়েছে নামিবিয়া। আগে ব্যাট করে নেদারল্যান্ডস সংগ্রহ করে ১৬৪ রান। জবাবে নামিবিয়া ৬ বল হাতে রেখেই জয় পায়।

আবুধাবির শেখ জায়েদ স্টেডিয়ামে টস হেরে ব্যাট করতে নামে নেদারল্যান্ডস। উদ্বোধনী জুটিতে ডাচরা পায় ৪২ রান। পাওয়ারপ্লেতে ১ উইকেটে ৪৫ রান সংগ্রহ করে। স্টেফ্যান মাইবার্গ ১৬ বলে ১৭ রান ও রিওলফ ফন ডার মার‍য়ে ৪ বলে ৬ রান করে বিদায় নিলে ৫৫ রানে ২ উইকেট হারায় নেদারল্যান্ডস।

তৃতীয় উইকেটে ৮২ রানের জুটি গড়েন ম্যাক্স ও’ডাউড ও কলিন অ্যাকারম্যান। ৩২ বলে ৩৫ রান করা অ্যাকারম্যানকে শিকার করে এই জুটি ভাঙেন ইয়ান ফ্রাইলিঙ্ক। ১৩৭ রানে তৃতীয় উইকেট হারায় পিটার সিলারের দল।

তিন বার জীবন পাওয়া উদ্বোধনী ব্যাটার ম্যাক্স শেষ ওভারে এসে থামেন ৭০ রানে। তার ৫৬ বলের ইনিংসে ছিল ৬টি চার ও একটি ছক্কা। শেষ দিকে স্কট এডওয়ার্ডসের ১১ বলে ২১ রানের ক্যামিওতে নির্ধারিত ২০ ওভারে নেদারল্যান্ডস সংগ্রহ করে ৪ উইকেটে ১৬৪ রান।

ভিসার ব্যাটিং তাণ্ডবে নামিবিয়ার দাপুটে জয়
৫৬ বলে ৭০ রান করেন ম্যাক্স ও’ডাউড
নামিবিয়ার পক্ষে ফ্রাইলিঙ্ক চার ওভারে ৩৬ রান খরচ করে দুইটি উইকেট শিকার করেন। চার ওভারে ৩২ রান দিয়ে একটি উইকেট পান ডেভিড ভিসা।

বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে নামিবিয়া পাওয়ারপ্লেতে সংগ্রহ করে ৪১ রান। দলটির দুই উদ্বোধনী ব্যাটার স্টেফ্যান বার্ড ও জেন গ্রীন যথাক্রমে ১৯ (২০ বল) ও ১৫ (১২) রান করেন। দুই জনই বোল্ড হন। ১৩ বলে ১১ রান সংগ্রহ করতেই অ্যাকারম্যানের বলে বোল্ড হন ক্রেইগ উইলিয়ামস।

৫২ রানে ৩ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় নামিবিয়া। তখনই ত্রাতা হয়ে আসেন ভিসা। দক্ষিণ আফ্রিকা ত্যাগ করে নামিবিয়ায় যোগ দেওয়া এই অলরাউন্ডার ব্যাট হাতে রীতিমতো তাণ্ডব চালান। তাকে সঙ্গ দেন অধিনায়ক গারহার্ড এরাসমাস।

২৯ বলে অর্ধশতক স্পর্শ করেন ভিসা। নামিবিয়াকে জয়ের স্বপ্ন দেখান তিনি। মারমুখী ভিসার সামনে অসহায় হয়ে পড়েন ডাচ বোলাররা। দলকে জয়ের কাছাকাছি এনে বিদায় নেন অধিনায়ক এরাসমাস। ২২ বলে ৩২ রানের ইনিংস খেলে তিনি যখন বিদায় নেন তখন জয়ের জন্য নামিবিয়ার প্রয়োজন ১৯ বলে ২০ রান।

এরাসমাস ফিরলেও ভিসার ব্যাট চলতে থাকে। চার হাঁকিয়ে দলের জয়সূচক রানটি করেন ভিসা। ৬ বল হাতে রেখেই ৬ উইকেটের জয় পায় নামিবিয়া। ৪০ বলে ৬৬ রানে অপরাজিত থাকেন ভিসা। তার টর্নেডো ইনিংসটি সাজানো ছিল ৪টি চার ও ৫টি ছক্কা। ৮ বলে ১৪ রান করে অপরাজিত থাকেন জেজে স্মিত।

প্রথম ম্যাচের শ্রীলঙ্কার কাছে হারের পর এই ম্যাচ জিতে ২ পয়েন্ট পেল নামিবিয়া। অপরদিকে, আয়ারল্যান্ডের কাছে হারের পর নামিবিয়ার কাছেও হেরে টুর্নামেন্ট কঠিন করে ফেলল এখনো কোনো পয়েন্ট সংগ্রহ করতে না পারা নেদারল্যান্ডস।

সংক্ষিপ্ত স্কোর

নেদারল্যান্ডস ১৬৪/৪ (২০ ওভার)
ম্যাক্স ৭০, অ্যাকারম্যান ৩৫, এডওয়ার্ডস ২১*;
ফ্রাইলিঙ্ক ২/৩৬, ভিসা ১/৩২।

নামিবিয়া ১৬৬/৪ (১৯ ওভার)
ভিসা ৬৬*, এরাসমাস ৩২, স্মিত ১৪*।
ক্লাসেন ১/১৪।

নামিবিয়া ৬ উইকেটে জয়ী।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।