অস্ট্রেলিয়া বিশ্বকাপে সরাসরি খেলবে বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক : বিশ্বকাপ থেকে খালি হাতে দেশে ফিরেছে বাংলাদেশ দল। অস্ট্রেলিয়ার কাছে মূল পর্বের শেষ ম্যাচে হেরে যাওয়ায় টি-টোয়েন্টি র‍্যাঙ্কিংয়ের নয় নম্বরে অবস্থান হয়েছিল টাইগারদের। তাতে শঙ্কা জেগেছিল আগামী বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে আবারও বাছাই পর্বে খেলার।

অবশেষে বাছাই পর্বের ঝামেলা আর পোহাতে হচ্ছে না টাইগারদের। অস্ট্রেলিয়ার কাছে ওয়েস্ট ইন্ডিজের হারাতে নিশ্চিত হয়ে গেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের পরের আসরে বাংলাদেশের সুপার টুয়েলভে খেলা।

শনিবার আবু ধাবিতে চলতি বিশ্বকাপের শেষ ম্যাচ খেলেছে উইন্ডিজ। গতবারের বিশ্ব চ্যাম্পিয়নরা অজিদের কাছে হেরেছে ৮ উইকেটে। ১৫৭ রানের লক্ষ্য টপকাতে নেমে অজিরা ২২ বল বাকি থাকতেই জিতে নেয় ম্যাচ।

এই হারে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা প্রথমবারের মতো খেলতে হবে আসন্ন অস্ট্রেলিয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্ব আর ক্যারিবীয়দের হারে প্রথমবারের মতো প্রাথমিক পর্ব এড়াল বাংলাদেশ।

আইসিসি আগেই জানিয়ে দেয় চলতি আসরে ১২ দলের মধ্যে আটটি দল সরাসরি বিশ্বকাপের মূল পর্বে খেলবে। সে অনুযায়ী ৯ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে প্রাথমিক পর্বে শ্রীলঙ্কা, স্কটল্যান্ড ও নামিবিয়াকে খেলতে হবে।

আইসিসির রেটিং পয়েন্ট অনুযায়ী ২৩৪ নিয়ে ওয়েস্ট ইন্ডিজ ছিল আট নম্বরে। একই রেটিং পয়েন্ট নিয়ে নয় নম্বরে ছিল বাংলাদেশ। এখন উইন্ডিজ অস্ট্রেলিয়ার কাছে হেরে যাওয়ায় ১ রেটিং পয়েন্ট কমে ২৩৩ পয়েন্ট নিয়ে চলে গেছে ৯ নম্বরে। ২৩৪ পয়েন্ট নিয়ে আটে উঠে এসেছে টাইগাররা।

গেইল-পোলার্ডদের হারে শুধু বাংলাদেশ নয়, ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভ নিশ্চিত হয়েছে আফগানিস্তানেরও। আফগানরা ২৩৫ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছে র‍্যাঙ্কিংয়ের সাত নম্বরে।

বাংলাদেশ ছাড়াও আগামী বছর বিশ্বকাপে সরাসরি মূল পর্বে খেলবে ইংল্যান্ড, পাকিস্তান, ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং আফগানিস্তান।

 

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।