প্রথমবারের মতো বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা

ফাইল ছবি

ক্রীড়া ডেস্ক : জিম্বাবুয়ের হারারেতে চলছিল আইসিসি উইমেন্স ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ার। তবে সাউদার্ন আফ্রিকায় কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়ান্টের উদ্ভবের কারণে জিম্বাবুয়ে সহ আফ্রিকার বেশ কয়েকটি দেশের জন্য ট্রাভেল রেস্ট্রিকশন তৈরি হয়েছে। যেকারণে আজ আইসিসি (দ্য ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল) উইমেন্স ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ার বাতিল ঘোষণা করেছে।

৯ দলের টুর্নামেন্ট আইসিসি উইমেন্স ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ার ২০২১ এর বেশ কয়েকটা ম্যাচ মাঠে গড়ানোর পর এই সিদ্ধান্ত এলো। নারীদের বিশ্বকাপ খেলার জন্য কোয়ালিফায়ার থেকে ৩ দল নির্বাচন করা হয়েছে র‍্যাংকিং এর মাধ্যমে।

টুর্নামেন্ট কন্ডিশনে উল্লেখ থাকা নিয়ম অনুযায়ী দলীয় র‍্যাংকিংয়ে এগিয়ে থেকে কোয়ালিফাই করেছে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ।

নিউজিল্যান্ডে অনুষ্ঠিতব্য নারীদের আসন্ন বিশ্বকাপে প্রথমবারের মত বিশ্বকাপে খেলার স্বাদ পাবে বাংলাদেশ নারী দল।

আজ পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী কোয়ালিফায়ারে জিম্বাবুয়ে-পাকিস্তান, যুক্তরাষ্ট্র-থাইল্যান্ড ম্যাচ শুরু হলেও ওয়েস্ট ইন্ডিজ-শ্রীলঙ্কা ম্যাচ শুরু করা যায়নি শ্রীলঙ্কা নারী দলের এক সাপোর্ট স্টাফ করোনা টেস্টে পজিটিভ প্রমাণিত হবার কারণে।

২০২২ এর ৪ মার্চ থেকে ৩ এপ্রিল পর্যন্ত সময়ে নিউজিল্যান্ডে অনুষ্ঠিত হবে নারীদের বিশ্বকাপ। যেখানে শিরোপা জেতার মিশনে লড়বে- অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড (স্বাগতিক), পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ।

আইসিসির হেড অব ইভেন্টস ক্রিস টেটলি বলেন, ‘আমরা খুবই হতাশ আইসিসি উইমেন্স ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ার ইভেন্ট বাতিল করাতে। তবে আফ্রিকান দেশে করোনা ইস্যুতে আমাদের করতেই হয়েছে।’

‘আমরা বেশ কিছু বিকল্প দেখার চেষ্টা করেছি। তবে তা সম্ভব হয়নি। এখন বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ কোয়ালিফাই করছে। আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপ এর পরবর্তী সাইকেলে শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড ও যুক্ত হবে।’

আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপ (২০২২-২০২৫) এর দল এখন ৮ থেকে ১০। অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ, বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আয়ারল্যান্ড।

 

 

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।