সাংবাদিক তোফায়েল পুত্র সিনার পিএইচডি ডিগ্রি অর্জন

আহমদ সাকিব সিনা

রাইজিং কক্স ডেস্ক : আমেরিকার মিনেসোটা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করে কক্সবাজারবাসীর মুখ উজ্জ্বল করেছেন টেক্সটাইল ইঞ্জিনিয়ার আহমদ সাকিব সিনা।

তাঁর এই অর্জনে গর্ব করছেন জেলাবাসী। মেধাবী ছাত্র আহমদ সাকিব সিনা কক্সবাজারের উখিয়ার সন্তান, বিশিষ্ট সাংবাদিক ও কালের কণ্ঠের বিশেষ প্রতিনিধি তোফায়েল আহমদ এবং মিসেস শাহেদা আহমদের জ্যেষ্ঠ সন্তান।

ইঞ্জিনিয়ার সিনা কক্সবাজারের উখিয়া উপজেলার হলদিয়া পালং এর বাসিন্দা মুক্তিযুদ্ধের অন্যতম সংগটক মরহুম হাজী পেটান আলী সওদাগর ও কক্সবাজার সাব জজ আদালতের অবসরপ্রাপ্ত সেরেস্তেদার মরহুম হাজী কবির আহমদের নাতি এবং কক্সবাজার শহরের লালদিঘীর উত্তরা গলির বাসিন্দা ডিপ্লোমা ইঞ্জিনিয়ার মোহাম্মদ আলী রেজা, ব্যবসায়ী খালেক নেওয়াজ ও নেসলে বাংলাদেশ এর কর্মকর্তা চাটার্ড এ্যকাউন্টেন্ট শাহরিয়ার কবির ইমনের ভাগ্নে এবং উখিয়ার হলদিয়া পালং এর বাসিন্দা বিশিষ্ট ব্যবসায়ী আকতার আহমদ সওদাগর, তমিজ আহমদ সওদাগর ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রফেসর ড. মোকতার আহমেদ এর ভ্রাতুষ্পুত্র।

আহমদ সাকিব সিনা ঢাকার টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) থেকে বিএসসি-ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে পাস করার পর ২০১৬ সালে স্কলারশিপ নিয়ে বিশ^খ্যাত মিনেসোটা বিশ্ববিদ্যালয়ে উচ্চতর শিক্ষার উদ্দেশ্যে আমেরিকা পাড়ি দিয়েছিলেন।

ইঞ্জিনিয়ার আহমদ সাকিব সিনার গবেষণার বিষয় ছিল- ‘ভার্চুয়াল রিয়্যালিটি ফ্যাশন পোশাকের দোকানে খুচরা সবুজায়ন এবং আলোর তাপমাত্রার প্রভাব অনুসন্ধান করা।’

মেধাবী ছাত্র আহমদ সাকিব সিনা কক্সবাজার প্রভাতী শিশু শিক্ষা নিকেতন, কক্সবাজার পিটিআই সংলগ্ন পরীক্ষণ বিদ্যালয়, কক্সবাজার সরকারি বালক উচ্চ বিদ্যালয়, ঢাকার নটরডেম কলেজ, ঢাকার টেক্সটাইল বিশ্ববিদ্যালয় (বুটেক্স) ও সর্বশেষ আমেরিকার মিনেসোটা বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেন।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।