শুভ জন্মদিন কালাম আজাদ

নিজস্ব প্রতিবেদক : কালাম আজাদ একজন কবি, লেখক ও সাংবাদিক। ১৯৮৬ খ্রিস্টাব্দের ২৫ জানুয়ারি পৃথিবীতে ভূমিষ্ট হন তিনি। আজ ৩৫ বছর পেরিয়ে ৩৬ বছরে পদার্পণ করছেন কবি গবেষক কালাম আজাদ।

জন্ম কক্সবাজারের উখিয়া উপজেলার হলদিয়া পালং-বত্তাতলী গ্রামের কৃষক পরিবারে। বাংলায় এম এ এবং বঙ্গবন্ধু ল কলেজ (মতিঝিল) থেকে আইন শাস্ত্রে অধ্যয়ন করেন।

মূলত সাংবাদিকতা, লেখালেখি নেশা ও পেশা। তবে পেটের তাগিদে ব্রাক নামক উন্নয়ন সংস্থায় কর্মরত। পূর্বকোণ, সৈকত, বাঁকখালী, দৈনন্দিন, হিমছড়ি, ইনানী, নওরোজ, আজকের কক্সবাজার বার্তা, সমুদ্রকন্ঠ, রুপসীগ্রাম, যায়যায়দিন, সকালের খবর, কক্সবাজার বাণী, ইউনাটেট নিউজ, দ্যা রিপোর্ট, বিডিনিউজ২৪, যমুনা নিউজ, একতা পত্রিকার সম্পাদনা ও নিউজ সূত্রে জড়িত ছিলেন। বেশ কয়েক বছর দৈনিক পত্রিকার সাহিত্য পাতাও দেখেন তিনি। এ সময় অনেক তরুণকে লেখালেখি করতে উৎসাহিত করেন এবং অনেকে আজ প্রতিষ্ঠিত।

বর্তমানে কক্সবাজার জেলার জনপ্রিয় অনলাইন পত্রিকা রাইজিং কক্স ডটকম (risingcox.com)’র নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালনের পাশাপাশি লেখালেখির সাথে জড়িত। এছাড়াও তিনি উখিয়া অনলাইন প্রেসক্লাবের সদস্য।

দীর্ঘ ১৭ বছরের লেখালেখির জীবনে ছড়া, কবিতা, গল্প, প্রবন্ধ, নিবন্ধ, গবেষণায়ও তাঁর অবদান আছে। তবে প্রাবন্ধিক ও গবেষক হিসেবে কৃতিত্বই বোধ হয় বেশি। তাঁর প্রবন্ধ ও গবেষণা গ্রন্থের নাম : ভাষা আন্দোলনে কক্সবাজার, রাজারকারনামা, কক্সবাজারে বঙ্গবন্ধু, কক্সবাজারের সংগীত ও নাট্যচর্চার ইতিবৃত্ত, মুক্তিযুদ্ধে আরাকানে বাঙালি শরণার্থী প্রভৃতি।

মার্কসবাদ ও সাম্যবাদী রাজনীতিতে বিশ্বাসী কালাম আজাদ বাংলাদেশ যুব ইউনিয়ন ও বাংলাদেশ লেখক সংঘের একনিষ্ট এবং বামধারা যুব সংগ্রাম ও সাংস্কৃতিক আন্দোলনের একজন নিবেদিত কর্মী।

এদিকে কালাম আজাদের জন্মদিন উপলক্ষে উখিয়া অনলাইন প্রেসক্লাবে আজ বিকাল ৫টায় জন্মদিন উদযাপনের প্রস্তুতি নিয়েছে রাইজিং কক্স পরিবার। এতে স্বাস্থ্যবিধি মেনে শুভাকাঙ্ক্ষীদের আমন্ত্রণ জানিয়েছে রাইজিং কক্স পরিবার।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।