উখিয়া-টেকনাফের শিক্ষার্থীদের বৈষম্যের প্রতিবাদ জানিয়েছে ডুসাট

সংবাদ বিজ্ঞপ্তি : সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাবে ভাইরাল হওয়া মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কর্তৃক প্রকাশিত “মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস ২০২২” উপলক্ষে রচনা প্রতিযোগিতা সংক্রান্ত বিজ্ঞপ্তিতে উখিয়া-টেকনাফের শিক্ষার্থীদের নাগরিক ও সাংবিধানিক অধিকার হরণ করে যে বৈষম্যমূলক নীতি গ্রহণ করেছে, উখিয়া-টেকনাফ থেকে আগত ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের সংগঠন ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্টস এসোসিয়েশন অব উখিয়া-টেকনাফ (ডুসাট) এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। আপনারা সকলেই অবগত আছেন যে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান  ২৮(১) অনুচ্ছেদে স্পষ্ট উল্লেখ আছে যে, “কেবল ধর্ম, গোষ্ঠী, বর্ণ, নারীপুরুষভেদ বা জন্মস্থানের কারণে কোন নাগরিকের প্রতি রাষ্ট্র বৈষম্য প্রদর্শন করিবেন না”।

কিন্তু অতি পরিতাপের বিষয় হলো মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর রাষ্ট্রের অধস্তন একটি প্রতিষ্ঠান হয়েও সম্পূর্ণ বেআইনি এবং অসাংবিধানিকভাবে রাষ্ট্রের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঞ্চলের বৃহৎ জনগোষ্ঠীকে বাদ দিয়ে কিভাবে এই রকম বৈষম্যমূলক একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে তা আমাদের বোধগম্য নয়। ডুসাট পরিবার মনে করে এই ধরনের গণবিরোধী ও বৈষম্যমূলক আচরণ কোনো ভাবেই দেশের শিক্ষা ব্যবস্থায় সুদুরপ্রসারী কোন কল্যাণ বয়ে আনবে না বরং দেশের শিক্ষা ব্যবস্থাকে হুমকির মুখে দাঁড় করাবে।

ডুসাট নেতৃত্ববৃন্দ আরও মনে করেন এটি শুধু উখিয়া-টেকনাফের শিক্ষার্থীদের জন্য কলঙ্ককজনক অধ্যায় নয় বরং এটি সারা দেশের শিক্ষিত সমাজের জন্য এক কলঙ্কজনক অধ্যায় হয়ে থাকবে। অতিসত্বর সম্প্রতি প্রকাশিত বিজ্ঞপ্তি প্রত্যাহার করে উখিয়া-টেকনাফের শিক্ষার্থীদের অন্তর্ভুক্ত করে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট জোর দাবি জানাচ্ছি। আশা করি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের বৈষম্যমূলক নীতি পরিহার করে যথাযথ ব্যবস্থা গ্রহণের মাধ্যমে উখিয়া-টেকনাফের শিক্ষার্থীদের নাগরিক অধিকার ফিরিয়ে দিবেন। পাশাপাশি উখিয়া-টেকনাফ’র সচেতন নাগরিকদের প্রিয় মাতৃভূমি উখিয়া-টেকনাফ’কে মাদকের অভিশাপ থেকে কলঙ্ক মুক্ত করতে স্ব-স্ব অবস্থান থেকে মাদকের বিরুদ্ধে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জোরালো ভূমিকা রাখার আহ্বান জানাচ্ছি।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।