বিতর্কের বিশ্বকাপ জিতেছে বাংলাদেশ

রাইজিং কক্স ডেস্ক : বিশ্ব বিতর্কের সর্বোচ্চ আসর ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ জিতেছে বাংলাদেশের ব্র্যাক ইউনিভার্সিটির দল ‘ব্র্যাক-এ’। বিজয়ী দলের দুই সদস্য ব্র্যাক ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাবের সাজিদ আসবাত খন্দকার ও সৌরদ্বীপ পাল।

‘বিতর্কের বিশ্বকাপ’খ্যাত ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপের এবারের আসর বসেছিল সার্বিয়ার বেলগ্রেডে। এর ফাইনাল অনুষ্ঠিত হয় বুধবার (২৭ জুলাই)। এর আগে, ওপেন ক্যাটেগরিতে এই জুটি পঞ্চম স্থান অধিকার করেছিল।

ব্র্যাক ইউনিভার্সিটি ডিবেটিং ক্লাবের ফেসবুক পেজে জানানো হয়েছে, বিশ্ব বিতর্কের এই সর্বোচ্চ খেতাব জয়ের পথে ফাইনালে প্রিন্সটন ইউনিভার্সিটি, সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি ও ম্যানিলা ইউনিভার্সিটিকে হারিয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের দলটি।

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এই দলটিই প্রথমবারের মতো বাংলাদেশের কোনো দলকে ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে দেয়। দেশের পক্ষে বিতর্কের সর্বোচ্চ এই আসরের শিরোপাও তারাই প্রথম এনে দিলো।

বিশ্বের সকল দেশের প্রথিতযশা প্রায় ৪০০’র বেশি দলের প্রতিযোগিতা WUDC. এই প্রতিযোগিতার ফাইনালে ওঠার আগে ওরা হারিয়েছে যুক্তরাষ্ট্রের আইভি লীগের প্রথম সারির বিশ্ববিদ্যালয় হার্ভার্ড, শিকাগো, স্ট্যানফোর্ড ও যুক্তরাজ্যের অক্সফোর্ড, কেমব্রিজের মত বিশ্ববিদ্যালয়ের টিমগুলোকে! আর ফাইনালে হারিয়েছে যুক্তরাষ্ট্রের প্রিন্সটন এবং ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিংগাপুরকে।

WUDC (World University Debating Championship) কে বলা হয় বিতর্কের বিশ্বকাপ। আর এতো বড় এই মঞ্চে বাংলাদেশের ইতিহাসে প্রথম কোনো দল ‘ওপেন’ ফাইনালে যাওয়ার গৌরব অর্জন করলো (আর এখন তারা চ্যাম্পিয়ন)।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।