মাহা-সমাবেশে ৫ দফা দাবী আদায়ে একমত লাখো রোহিঙ্গা

রাইজিং কক্স : মিয়ানমারের সেনাবাহিনী কর্তৃক রোহিঙ্গা নির্যাতনের ২ বছর পূর্ণ হল আজ। সেই উপলক্ষ্যে রোহিঙ্গারা উখিয়ার কুতুপালং ডি-৪ ক্যাম্প মাঠে এক বিশাল জনসমাবেশের আয়োজন করে। এতে উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে লক্ষাধিক রোহিঙ্গা উপস্থিত হন।

আজ রোববার সকাল ৯ থেকে শুরু হয়ে সকাল সাড়ে ১০টা পর্যন্ত সমাবেশ চলতে থাকে। সমাবেশে রোহিঙ্গা নেতারা ৫দফা দাবীর কথা তুলে ধরে বলেন, এসব দাবী পুুরণ না হওয়া পর্যন্ত মিয়ানমারে ফিরবে না তারা।

ক্যাম্প-১৭ তে বিক্ষোভরত রোহিঙ্গাদের একাংশ। ছবি: আব্দুল মাজেদ

রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ বলেন, রোহিঙ্গারা শুরু থেকে যেসব দাবী দাওয়া গুলো দিয়ে আসছিল তৎমধ্যে নাগরিকত্ব, নিপরাত্তা এবং বসতভিটা ফেরত দিতে হবে। না রোহিঙ্গা মিয়ানমারে ফেরত যাবেনা। সমাবেশে উপস্থিত লাখো রোহিঙ্গা এতে একমত রয়েছে। এসময় রোহিঙ্গারা হাত তুলে তার বক্তব্যের প্রতি একমত পোষন করেন। সমাবেশে বিভিন্ন ক্যাম্পের রোহিঙ্গা নেতারা বক্তব্য রাখেন।

উল্লেখ্য যে, ২০১৭ সালের ২৫ আগস্ট মিয়ানমার সেনা, বিজিপি, রাখাইন জনগোষ্ঠির নির্যাতনের মূখে বাংলাদেশে পালিয়ে আসে সাড়ে ৭ লাখ রোহিঙ্গা। বর্তমানে নতুন-পুরাতন মিলে প্রায় ১১ লক্ষাধিক রোহিঙ্গা উখিয়া-টেকনাফের ক্যাম্পগুলোতে অবস্থান করছেন।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।