প্রাথমিকের প্রশ্ন নিজ স্কুল শিক্ষকদের প্রণয়নের নির্দেশ মন্ত্রণালয়ের

রাইজিং কক্স ডেস্ক : সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় সাময়িক এবং বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র নিজ নিজ বিদ্যালয় শিক্ষকদের প্রণয়নের নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (২৮ আগস্ট) মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম-আল-হোসেন স্বাক্ষরিত এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়েছে।

এতে বলা হয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ২০১৬ সালের একটি পরিপত্র অনুযায়ী, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় সাময়িক এবং বার্ষিক পরীক্ষার (পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা ছাড়া) প্রশ্নপত্র উপজেলা/থানা পরীক্ষা পরিচালনা ও সমন্বয় কমিটি প্রণয়ন করে।

পরিপত্রে বলা হয়, এতে পাঠদানে নিয়োজিত শিক্ষকদের প্রশ্ন করার বা প্রশ্নপত্র প্রণয়ন করার স্বাভাবিক সক্ষমতা লোপ পাচ্ছে। শিক্ষকদের প্রশ্ন করার দক্ষতা না থাকলে বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের দক্ষতা যাচাই করা সম্ভব হবে না। ছাত্র-ছাত্রীদের মধ্যে ক্রিয়েটিভিটি আনার জন্য সর্বপ্রথম প্রয়োজন শিক্ষকদের মধ্যে ক্রিয়েটিভিটি সৃষ্টি করা। এতে ছাত্র-ছাত্রীদের মধ্যেও অনুসন্ধিৎসা সৃষ্টি হবে। এ কারণেই প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় সাময়িক এবং বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্র নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষকরা প্রণয়ন করা জরুরি।

‘এমতাবস্থায়, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় সাময়িক এবং বার্ষিক পরীক্ষার (পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা ছাড়া) প্রশ্নপত্র এখন থেকে উপজেলা/থানা পরীক্ষা পরিচালনা ও সমন্বয় কমিটির পরিবর্তে নিজ নিজ বিদ্যালয়ের শিক্ষকরা প্রণয়ন করবেন। কোনো অবস্থাতেই কোনো সমিতি বা অন্য কোনো উৎস থেকে প্রশ্ন সংগ্রহ করা যাবে না।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।