ফেসবুক-ইনস্টাগ্রামের নোটিফিকেশন বিরক্তি থেকে মুক্তি পাবেন যেভাবে

তথ্য ও প্রযুক্তি ডেস্ক, রাইজিং কক্স : সময়ের সাথে সাথে  সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর জনপ্রিয়তা বেড়েই চলছে। তবে সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন ব্যবহারে আমরা শান্তি খুঁজে পাই, তেমন অযথা নোটিফিকেশনে বিরক্ত হয়ে যাই। প্রয়োজন ছাড়া অতিমাত্রায় যদি নোটিফিকেশন আসতে থাকে তখন ভালো লাগার চেয়ে বিরক্ত হওয়াটাই স্বাভাবিক। তাই এ বিরক্ত থেকে মুক্তি পেতে বন্ধ করতে পারেন নোটিফিকেশন। রাইজিং কক্সের পাঠকদের জন্য ফেসবুক, হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম নোটিফিকেশন বন্ধ করার সহজ উপায় তুলে ধরা হলো:

হোয়াটসঅ্যাপের নোটিফিকেশন বন্ধ করুন :
এ জন্য প্রথমে হোয়াটসঅ্যাপের সেটিংসে যেতে হবে। এরপর নোটিফিকেশনে যেতে হবে। এখানে কনভার্সেশন টোন্স বক্স আনচেক করতে হবে। এরপর সব গ্রুপের নোটিফিকেশন বন্ধ হবে। তবে আপনারা আলাদা আলাদা গ্রুপে গিয়েও তা মিউট করতে পারবেন।

ফেসবুকে নোটিফিকেশন বন্ধ করুন :
নিজের অ্যান্ড্রয়েড ফোনে ফেসবুকের অ্যাপ ওপেন করুন। এবার এখানে তিনটি হরাইজেন্টাল লাইন দেখা যাবে। এখানে ক্লিক করুন এবং এখানে সোয়াইপ ডাউন করে নোটিফিকেশন সেটিংসে অপশন পাবেন। এতে ট্যাপ করে এখানে নোটিফিকেশন পাওয়া যাবে। নোটিফিকেশন অপশনে ক্লিক করতে হবে, যা বন্ধ করতে চান তার ওপর ক্লিক করুন। এবার এ পরিবর্তন সেভ করুন।

ইনস্টাগ্রামে নোটিফিকেশন বন্ধ করুন :
বন্ধুদের একাধিক পোস্টের নোটিফিকেশন বন্ধ করতে চাইলে প্রথমে ইনস্টাগ্রামে যান। এখানে এর নোটিফিকেশন সেকশন বন্ধ করুন। এজন্য ইনস্টাগ্রাম ওপেন করতে হবে। এরপর আপনার প্রোফাইল আইকন ট্যাপ করতে হবে। এখানে তিনটি ডট দেখতে পাবেন। এটি সোয়াইপ ডাউন করে সেটিংস পাবেন। এখানে পুশ নোটিফিকেশনে ক্লিক করুন। এভাবে আপনি এর নোটিফিকেশন বন্ধ করতে পারবেন।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।