বিশ্ব একাদশে সাকিব-তামিম

ক্রীড়া ডেস্ক, রাইজিং কক্স : ভারতের মাটিতে তাদেরকে হারানো ভীষণ কঠিন। আর ফরম্যাটটা যদি টেস্ট ক্রিকেট হয়, তাহলে তো অসম্ভবের পর্যায়ে চলে যায়।

সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সিরিজ হেরে এখন হোয়াইটওয়াশ হওয়ার পথে।  নিজেদের মাঠে টানা ১১টি সিরিজ জিতেছে কোহলি-রোহিতরা। ইংল্যান্ড হোক বা অস্ট্রেলিয়া, কেউই পাত্তা পাচ্ছে না ভারতের কাছে। এই ভারতকে হারাতে হলে দরকার বিশ্বমানের এক দল। সেই দল নির্বাচন করেছেন দুই সাবেক ক্রিকেটার ভিভিএস লক্ষণ আর গ্রায়েম স্মিথ। এতে আছেন বাংলাদেশের দুই সেরা ক্রিকেটার।

রাঁচিতে চলতি ম্যাচে স্টার স্পোর্টসের হয়ে ধারাভাষ্য দেওয়া গ্রায়েম স্মিথ ও ভিভিএস লক্ষ্মণ একপেশে খেলা দেখতে দেখতে একসময় বিরক্ত হয়ে যান। তাই স্পোর্টসে বিশ্লেষক হিসেবে নিজেদের সময়টা আরেকটু ভালো কাজে ব্যয় করার উদ্দেশ্যে ভারতকে হারানোর জন্য একটি বিশ্ব একাদশ গঠনে মনযোগ দেন তারা। এই দলের হয়ে ইনিংস ওপেন করবেন বাংলাদেশের তামিম ইকবাল আর দক্ষিণ আফ্রিকার ডিন এলগার।

তিন ও চার নম্বরে খেলবেন বিশ্বের সেরা দুই ব্যাটসম্যান কেন উইলিয়ামসন (নিউজিল্যান্ড) আর স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)। দুজনেই ভারতের স্পিন উইকেটে বড় ইনিংস খেলেছেন।

পাঁচ নম্বরে ব্যাট করবেন কখনই ভারতের মাটিতে না খেলা পাকিস্তানের বাবর আজম।  বিশ্বের যেকোনো প্রান্তে ব্যাট করার দক্ষতা আছে তার। উইকেটকিপার হিসেবে ৬ নম্বরে থাকবেন দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক। পরের দুই স্থানে আছেন বিশ্বের সেরা দুই অল-রাউন্ডার সাকিব আল হাসান এবং বেন স্টোকস (ইংল্যান্ড)। বিশ্বের সবচেয়ে পূর্ণাঙ্গ দুই অল-রাউন্ডারের একজন ব্যাটিংয়ের পাশাপাশি ঘূর্ণিবলে কাবু করবেন ভারতকে; অন্যজন ব্যাটিংয়ের পাশাপাশি দুর্দান্ত পেস বোলিং করবেন বেন স্টোকস।  প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া), জোফরা আর্চার (ইংল্যান্ড) ও নাথান লায়নকে (অস্ট্রেলিয়া) দিয়ে গড়া হয়েছে এই দলের বোলিং লাইনআপ।

এক নজরে বিশ্ব একাদশ: ডিন এলগার, তামিম ইকবাল, কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, বাবর আজম, সাকিব আল হাসান, বেন স্টোকস, কুইন্টন ডি কক (উইকেটরক্ষক), প্যাট কামিন্স, জফরা আর্চার, নাথান লায়ন।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।