উদ্ভাবনী প্রকল্প প্রতিযোগিতায় রানারআপ প্রিমিয়ার ইউনিভার্সিটি

রাইজিং কক্স ডেস্ক : বিভাগীয় কমিশনার কার্যালয়ের উদ্যোগে এবং জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি উন্নয়ন ট্রাস্টের সহযোগিতায় আয়োজিত ষষ্ঠ বিজ্ঞান ও প্রযুক্তি মেলায় উদ্ভাবনী প্রকল্প প্রতিযোগিতায় রানারআপ হয়েছে প্রিমিয়ার ইউনিভার্সিটি।

প্রিমিয়ার ইউনিভার্সিটির ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী শাহনেওয়াজ আহসান, আবু নাঈম কুতুবী, মাহফুজুল ইসলাম ও ইফতেখার সুলতানের তৈরি ‘স্মার্ট ড্রেইন ক্লিনিক রোবট’ প্রকল্প প্রতিযোগিতায় অংশ নেয়।

চট্টগ্রামের ঘনবসতিপূর্ণ এলাকায় নালার ময়লা পরিষ্কার করার যে প্রাচীন পদ্ধতি এখন ব্যবহার করা হচ্ছে তার চেয়ে অনেক কম সময়ে অনেক বেশি ময়লা পরিষ্কার করতে সক্ষম এ রোবট প্রকল্প মেলায় সবার নজর কাড়ে।

ড. অনুপম সেনের সঙ্গে সাক্ষাৎ করেন উদ্ভাবক দলের সদস্যরা। ছবি: পিইউ
প্রতিযোগিতায় রানারআপ হওয়া দলটি রোববার (২৪ নভেম্বর) প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য বরেণ্য শিক্ষাবিদ প্রফেসর ড. অনুপম সেনের সঙ্গে সাক্ষাৎ করেন। প্রফেসর ড. অনুপম সেন তাদের এ কৃতিত্বের জন্য বিশ্ববিদ্যারয় প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, চট্টগ্রাম শহরে জলাবদ্ধতা একটি বড় সমস্যা। এর প্রধান কারণ এ শহরের নালায় বালি ও আবর্জনা জমে থাকা। নালা থেকে বালি ও আবর্জনা পরিষ্কার করার জন্য ‘স্মার্ট ড্রেইন ক্লিনিক রোবট’ উদ্ভাবন দারুণ প্রশংসনীয়।

এ সময় উপস্থিত ছিলেন ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান টুটন চন্দ্র মল্লিক, সহকারী অধ্যাপক সাইফুদ্দিন মুন্না প্রমুখ।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।