প্রিমিয়ার ইউনিভার্সিটিতে ইংরেজি বিভাগে নবীন বরণ ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

রাইজিং কক্স ডেস্ক : চট্টগ্রাম নগরীর জিইসি মোড়স্থ প্রিমিয়ার ইউনিভার্সিটি ভবন প্রাঙ্গনে গত শনিবার (৪ জানুয়ারি) সকাল ১১ টায় এই ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের ৩০ তম ব্যাচের বর্ণাঢ্য আয়োজনে বিদায় নিলো ২৯ তম ব্যাচের এক ঝাঁক ছাত্রছাত্রী।

একই সাথে বরণ করা হল ৩৬ তম ব্যাচের নবীনদের। এই অনুষ্ঠানে প্রধান অতিথির আসন অলংকৃত করেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী ও শিক্ষায় একুশে পদকপ্রাপ্ত প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন৷ প্রধান অতিথির বক্তব্যে তিনি ভারতীয় উপমহাদেশে ইংরেজি ভাষার আধিপত্য বিস্তারের নেপথ্য ঘটনা তুলে ধরেন৷ পলাশীর যুদ্ধের পরে ইংরেজরা কিভাবে স¤পদশালী বাংলার অর্থনীতি ক্ষয়ক্ষতি করে নিজেরা লাভবান হয়েছে, তাও সাবলীলভাবে ফুটিয়ে তোলেন। তিনি আরো বলেন, ইংরেজদের রক্তাক্ত ইতিহাসের একটি উল্লেখযোগ্য উজ্জ্বল দান হল এই ইংরেজি ভাষা, যা এখন বিশ্বের অন্যতম গুরুত্বপূর্ণ ভাষায় পরিণত হয়েছে। ইংরেজি ভাষার মাধ্যমেই বিশ্বসাহিত্যের জ্ঞানের ভান্ডার আজ আমাদের কাছে পরিচিত। তিনি নবীন ও বিদায়ী ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে জীবনযুদ্ধে জয়ী হওয়ার আশাবাদ ব্যক্ত করেন।
ইংরেজি বিভাগের চেয়ারম্যান সাদাত জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রিমিয়ার ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের সদস্য বোরহানুল হাসান চৌধুরী সালেহীন। তিনি তাঁর বক্তব্যে প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা মরহুম আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরীর অবদান ও স্বপ্নের কথা উল্লেখ করে ছাত্রছাত্রীদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন প্রিমিয়ার ইউনিভার্সিটির কলা ও সমাজবিজ্ঞান অনুষদের ডিন এবং ইংরেজি বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান প্রফেসর ড. মোহীত উল আলম। তিনি বলেন, ইংরেজি ভাষার ওপর দখল মূলত একজন ছাত্রের সম্মুখে বিশ্বসাহিত্য ও সংস্কৃতির দ্বার উন্মোচন করে দেয়।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন ২৯তম ব্যাচের কো-অর্ডিনেটর সহকারী অধ্যাপক সারাহ ইশিতা, ৩৬তম ব্যাচের কো-অর্ডিনেটর প্রভাষক জয়নব তাবাসসুম বানু, সহকারী অধ্যাপক রফিকুল ইসলাম এবং সহকারী অধ্যাপক শাহনাজ পারভিন। ২৯, ৩০ এবং ৩৬ তম ব্যাচ থেকেও একজন করে প্রতিনিধি বক্তব্য দিয়ে তাঁদের অভিজ্ঞতা ও আকাক্সক্ষার কথা প্রকাশ করেন।
২৯ তম ব্যাচের ছাত্রছাত্রী আফিফা ও শাহরুখের উপস্থাপনায় অনুষ্ঠানে নবীনদের মাঝে ফুল এবং বিদায়ী ছাত্রছাত্রীদের মাঝে ক্রেস্ট বিতরণ করা হয়।
শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

রাইজিংকক্স.কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।